বুধবার, সেপ্টেম্বর ২৬

আজীবন নিষিদ্ধ বিশ্বকাপের ‘ঘুষখোর’ রেফারি!

অনলাইন ডেস্ক-

তার দেশের সবচেয়ে চরম বাস্তবতা হলো দারিদ্র। সামান্য কিছু মানুষের হাতে আবার অঢেল অর্থ। এজন্যই কি ফুটবল অঙ্গণের মানুষটি ঘুষ কেলেঙ্কারিতে জড়িয়েছেন? উত্তরটা সম্ভবত না। কারণ কেনিয়ার এডেনমারভা রেঞ্জ ফিফার তালিকাভুক্ত একজন রেফারি ছিলেন। এমনকি রাশিয়া বিশ্বকাপের রেফারি টিমেও তার নাম ছিল! এবার তার পাপের সাজা পেতেই হলো।
২০১৮ বিশ্বকাপের জন্য বাছাইকৃতরেফারি মারভাকেআজীবনের জন্য নিষিদ্ধ করেছে আফ্রিকান ফুটবল কনফেডারেশন (সিএএফ)। ঘুষ গ্রহনের অভিযোগ স্বীকার করার পর তার বিরুদ্ধে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে বলে আজরবিবার সিএএফের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

জানা গেছে, ঘানার ফুটবল অ্যাসোসিয়েশনের কর্মকর্তা সেজে ছদ্মবেশী একজন সাংবাদিকের কাছ থেকে ৬ হাজার মার্কিন ডলার ঘুষ খেয়েছিলেন মারভা। গত জুনে এই ঘটনার ভিডিও ফুটেজ প্রকাশ করে বিবিসি। তখনই তাকে ঘুষগ্রহণের দায়ে অভিযুক্ত করা হয়। এবং অপরাধ প্রমাণিতও হওয়ার পরবিশ্বকাপের তালিকা থেকেও বাদ দেয়া হয়েছে।

সিএএফের সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, এই নিষেধাজ্ঞা মারভা রেঞ্জকে নিজের পদত্যাগপত্র লেখার জন্য বাধ্য করবে। তাকে প্রতিযোগিতামূলকফুটবলের কোনো অঙ্গণেই আর থাকার সুযোগ নেই। তাকে এই নিষেধাজ্ঞার কাগজ হাতে পাওয়া মাত্র রাশিয়া থেকে ফিরতে হবে। অবশ্য বিশ্বকাপে দায়িত্ব পালনের জন্য ফিফার পক্ষ থেকে প্রাপ্য পারিশ্রমিক তিনি পাবেন।

সুত্র-কালের কন্ঠ

Comments

comments

Powered by Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *