সোমবার, আগস্ট ২০

আমার বাবাকে কারামুক্ত করতে ভারত কিছুই করেনি

অনলাইন ডেস্ক-

মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট মামুন আবদুল গাইয়ুমকে মুক্ত করতে ভারত কিছুই করেনি বলে অভিযোগ করেছেন তার কন্যা দুনিয়া মামুন।

মালদ্বীপের সাবেক এ পররাষ্ট্রমন্ত্রী প্রতিবেশীদের ব্যাপারে বড় শক্তির প্রমাণ দিতে না পারায় ভারতের তীব্র সমালোচনা করেছেন।

গত ৩ মে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজকে উদ্দেশ্য করে এক টুইটবার্তায় দুনিয়া বলেন, মালদ্বীপে স্থিতিশীলতা রক্ষা ও গণতন্ত্রকে সাহায্য করার ব্যাপারে ভারত তার দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে বলে আমি মনে করি। আমি ভারতের প্রতি আধুনিক মালদ্বীপ ও আধুনিক যুগে ভারত-মালদ্বীপ সম্পর্কের রূপকার আমার পিতা প্রেসিডেন্ট মামুন আবদুল গাইয়ুমকে সাহায্য করার জন্য ভারতের প্রতি আবেদন জানাচ্ছি।

দুনিয়া লেখেন, ভারত সরকার একজন অসহায় দর্শকের মতো। দ্বীপ রাষ্ট্রটির প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিন মালদ্বীপে গণতন্ত্র প্রতিষ্ঠা করা হবে বলে অনেক প্রতিশ্রুতি দিয়েছেন। অথচ তিনি ভারতের আহ্বান উপেক্ষা করে জরুরি অবস্থার মেয়াদ বৃদ্ধি করেন।

পুরো জরুরি ব্যবস্থা ছিল ইয়ামিনের পুনর্নির্বাচিত হওয়ার পথ প্রশস্ত করার জন্য। সরকার উৎখাতের ষড়যন্ত্র করার দায়ে ইয়ামিন তার সৎভাই আবদুল গাইয়ুমকে গত ফেব্রুয়ারিতে কারারুদ্ধ করেন। দুনিয়া তখন থেকে পিতার মুক্তি আন্দোলন চালিয়ে যাচ্ছেন।

দুনিয়ার ভাই এবং আবদুল মামুনের এক ছেলে এমপি ফারিস মামুনও জেলে রয়েছেন।

সূত্র : সাউথ এশিয়ান মনিটর।

Comments

comments

Powered by Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *