সোমবার, সেপ্টেম্বর ২৪

আসছে আরেকটি শৈত্যপ্রবাহ!

অনলাইন ডেস্কঃ-

ইতিপূর্বে আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাসে চলতি জানুয়ারি মাসে বৃষ্টি বা তীব্র শৈত্যপ্রবাহের উল্লেখ না থাকলেও সম্প্রতি পরিবর্তন আনা হয়েছে পূর্বাভাসে। এতে বলা হয়েছে, এ মাসেই বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এ ছাড়া দেশের উত্তর ও মধ্যাঞ্চলে ১টি মাঝারি অথবা তীব্র শৈত্যপ্রবাহ এবং অন্যত্র ২-৩টি মৃদু ও মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

তবে দেশজুড়ে শীতের প্রকোপ কিছুটা কমেছে। উন্নতি হয়েছে তাপমাত্রার। তবে আবহাওয়াবিদ বজলুর রশীদ জানান, আগামী দিনগুলোতে শীতের প্রকোপ বাড়তে পারে। সামগ্রিকভাবে এই শৈত্যপ্রবাহ মৃদু বা মাঝারি এবং অঞ্চলভেদে তীব্র শৈত্যপ্রবাহে রূপ নিতে পারে। এ ছাড়া আকাশ আংশিক মেঘলাসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, তাপমাত্রা বাড়তে শুরু করলেও সহসাই এই শীত যাচ্ছে না। এ মাসের শেষ দিকে আরও একটি শৈত্যপ্রবাহের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। প্রতিদিনই বাড়ছে ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা। এভাবে দিন যত যাবে, তত তাপমাত্রা বাড়বে। তিনি আরও জানান, শৈত্যপ্রবাহ পরিস্থিতির উন্নতি হলেও জানুয়ারি মাসজুড়েই শীতের প্রকোপ থাকবে।

আবহাওয়ার পূবাভাসের তথ্য মতে, শনিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল শ্রীমঙ্গলে ৮.৪ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.৬, ময়মনসিংহে ১০.৭, চট্টগ্রামে ১৪.২, সিলেটে ১১.৯, রাজশাহীতে ১১.২, রংপুরে ১০.৫, খুলনায় ১২.৫ এবং বরিশালে ১০.৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর আরোও জানায়, মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় ও উত্তর-পশ্চিমাঞ্চলে মাঝারী থেকে ঘন কুয়াশা পড়তে পারে। এছাড়া দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

Comments

comments

Powered by Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *