মঙ্গলবার, জুন ১৯

ইবিতে ভোক্তা অধিকার ও ক্যারিয়ার বিষয়ক সেমিনার

সিএন নিউজ ই.বি প্রতিনিধি, এম এইচ কবিরঃ-
ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) জনসচেতনতা মূলক জাতীয় ভোক্তা অধিকার ও ক্যারিয়ার  বিষয়ক সেমিনার ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে।
কমজুমার ইয়ুথ বাংলাদেশ, ইসলামী বিশ্ববিদ্যালয় এর আয়োজন করে।
আজ  বুধবার ৩১ জানুয়ারী  বেলা ১১টায় ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ১৪০ নং কক্ষে এই  “ভোক্তা অধিকার ও ক্যারিয়ার” বিষয়ক  সেমিনার অনুষ্ঠিত হয়।
কনজুমার ইয়ুথ বাংলাদেশ, ইসলামী বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি ইমরান শুভ্রর সভাপতিত্বে অাইন বিভাগের শিক্ষার্থী রনি নোমানের সঞ্চালনায়  অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আই.আই.ই.আর এর পরিচালক ও ইংরেজি বিভাগের প্রফেসর ড. মেহের আলী।
 বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইন বিভাগের সহকারী অধ্যাপক আনিছুর রহমান এবং ফলিত পুষ্টি বিভাগের প্রভাষক শাম্মি আক্তার।
সেমিনারে বক্তারা ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ বিষয়ে আলোকপাত করেন,  বক্তারা আশাবাদ ব্যক্ত করেন শুধুমাত্র ইসলামী বিশ্ববিদ্যালয় পরিবার নয়,সবাই সচেতন হয়ে দেশের উন্নতিতে ভূমিকা রাখবে।
 প্রধান অতিথি প্রফেসর ড.মেহের আলী বলেন, ”আজকে আমরা যদি আমাদের অধিকার সম্পর্কে সচেতন হই তবে বাংলাদেশ একদিন দুর্নীতি মুক্ত রাষ্ট্রে পরিণত হবে।স্বাস্থ্যকর খাদ্য ভোক্তার অধিকার তাই আমাদেরকে আইন জেনে সচেতন হতে হবে,এবং অধিকার বুঝে নিতে হবে”।
তথ্যসূত্র মতে, জাতীয় ভোক্তা অধিকার অধিদপ্তরে এখন পর্যন্ত ১০,৭৪৮ টি অভিযোগ জমা পড়েছে।যার মধ্যে ৭,৫০০ অভিযোগ নিষ্পত্তি হয়েছে।২০১৭ সালে মোট ১৬৮২ টি অভিযোগ পড়ে এবং সময়ের সাথে সাথে অভিযোগের সংখ্যা বাড়ছে। এখন পর্যন্ত সর্বোমোট ৩৩,২২৮ টি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে, যার পরিমাণ ২৩.২৩ কোটি টাকা।
সেমিনারে দীর্ঘ আলোচনার পর ভোক্তা অধিকার সংরক্ষণে মানুষকে সচেতন করতে নানামুখী সিদ্ধান্ত নেওয়া হয়।

Comments

comments

Powered by Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *