সোমবার, অক্টোবর ১৫

এশিয়ায় সবচেয়ে হতাশার শহর ঢাকা

রিজওয়ান মজুমদার গিলবাটঃ-

এশিয়ায় ঢাকা হলো সবচেয়ে বেশি হতাশার শহর। আর সবচেয়ে কম হতাশার শহর হলো সিঙ্গাপুর, তাইপে, ওসাকা। যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান জিপজেট এশিয়ার বিভিন্ন শহরের ওপর ডাটা সংগ্রহ করে তার ভিত্তিতে এমনটা বলেছে। এ খবর দিয়েছে নয়া দিল্লি থেকে ডাটা লিডস। জিপজেট সাম্প্রতিক সময়ের ডাটা ব্যবহার করে গবেষণা করে। তার ভিত্তিতে ২০১৭ সালে বিশ্বের সবচেয়ে বেশি হতাশাজনক ও সবচেয়ে কম হতাশাজনক শহরের একটি তালিকা করে।

যেসব বিষয়ের ওপর এই তালিকা বা ক্রম নির্ধারণ করা হয়েছে তার মধ্যে রয়েছে বায়ু দূষণ, ট্রাফিক জ্যাম, লিঙ্গগত সমতা, বেকারত্ব, মানসিক স্বাস্থ্য, নাগরিকদের আর্থিক অবস্থা, একটি শহর কি পরিমাণ সূর্যালোক পায় ইত্যাদি। এ তালিকায় মোট ১৫০টি শহর স্থান পেয়েছে। তাতে দেখা গেছে এশিয়ার বেশিরভাগ শহরই হতাশাজনক। এসব শহরে বসবাস করতে গেলে বিভিন্ন রকম মানসিক, আর্থিক সমস্যায় পড়তে হয়। এক্ষেত্রে বিশ্বের হতাশাগ্রস্ত শহরের নিচের দিকের ক্রমে ঢাকার অবস্থান ১৪৪।

বিশ্বের সবচেয়ে বেশি হতাশার শহরের মধ্যে এর অবস্থান সপ্তম। আর এশিয়ায় সবার শীর্ষে। বলা হয়েছে, এই শহরে প্রচণ্ড বেশি ঘনবসতি। রয়েছে ভয়াবহ ট্রাফিক জ্যাম। তাই এ শহরের মানুষের মানসিক ও শারীরিক স্বাস্থ্যের সূচকও অনেক নাজুক অবস্থানে। আলোক দূষণ, মাথাপিছু ঋণ, সামাজিক নিরাপত্তার বিচারে করাচি রয়েছে এই তালিকার ১৪৩ নম্বরে। তবে এ থেকে রক্ষা পায়নি ভারতের রাজধানী নয়াদিল্লি, মুম্বই, ব্যাঙ্গালোর।

Comments

comments

Powered by Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *