রবিবার, মে ২৭

কুমিল্লায় চালে আতঙ্ক কমলেও সবজিতে উত্তাপ

সিএন নিউজ২৪ ডেস্কঃ- 

সরকারের নানা উদ্যোগ ও ব্যবসায়ীদের সহযোগিতায় খুচরা ও পাইকারি বাজারে চালের দামের ঊর্ধ্বগতি থেমেছে। সম্প্রতি বেড়ে যাওয়া দাম থেকে মোটা ও মাঝারি মানের চালের দাম পাইকারি বাজারে কমেছে তিন-চার টাকা। আর খুচরা বাজারে প্রতি কেজি চালের দামে কমেছে দুই টাকা। সাম্প্রতিক সময়ে মোটা ও চিকন চাল কেজিপ্রতি ১২-১৫ টাকা বেড়ে গেলে মানুষের মাঝে চাল নিয়ে আতঙ্ক ছড়িয়ে পড়েছিল। চাল আমদানি ও সরকারের নানা উদ্যোগের ফলে চালের ঊর্ধ্বগতি থেমে যায়।

কুমিল্লার বিভিন্ন বাজারে চালের মূল্য তালিকায় দেখা যায়, কেজি প্রতি মিনিকেট ৫৮-৬০, আটাশ ৫০-৫২, স্বর্ণা ৪৬-৪৭, নাজিরশাইল ৬০-৬৫, পারি ৪০-৪২ টাকা দরে বিক্রি হচ্ছে।
বাজার ঘুরে দেখা যায়, মোটা চালের দামই বেশি কমেছে। বস্তায় ৩০০ থেকে ৩৫০ টাকা কমেছে মোটা চালের দাম। সপ্তাহখানেক আগে মোটা চালের দাম কেজিতে ৫০ টাকার উপরে ছিল।

চালের দাম স্বস্তিতে ফিরলেও অস্বস্তিতে রয়েছে সবজির বাজার। ঈদুল আজহার পর থেকে এখনো সবজির বাজারে দাম কমার কোনো নামগন্ধ নেই। চড়া দামেই স্থিতিশীল রয়েছে সবজির বাজার। সবজি বিক্রেতারা বলছেন, চালান কম, আর বৃষ্টির কারণে কমছে না সবজির বাজার।

বাজার ঘুরে দেখা যায়, প্রতি কেজি পেঁপে ১৫-২০, আলু ২০-২৫, পটল ৩৫-৪০, টমেটো ৯০-১০০, বেগুন লম্বা ও গোল ৫০-৬০, বরবটি ৬০, কাঁকরোল ৫০-৬০, ঢেঁড়স ৫০-৬০, শসা ৩৫-৪০, মিষ্টি কুমড়া ৩০-৩৫ (প্রতি টুকরা), কচুমুখি ৩০-৪০, চিচিঙ্গা ৪০-৫০, গাজর ৪০-৫০, ধুন্দুল ৪০, দেশি পেঁয়াজ ৪০-৪৫, ভারতীয় পেঁয়াজ ৪০-৪৫, রসুন ৭০-৮০, মূলা ৩০-৩৫, কাঁচামরিচ ১০০-১২০, করলা প্রতি কেটি ৬০ টাকা করে বিক্রি হচ্ছে। এছাড়া আকারভেদে লাউ প্রতিটি ৪০-৫০ টাকা, লেবু হালি ২০-৩০ টাকা দরে বিক্রি হচ্ছে।

শাকের দামেও ছাড় পাওয়া দুষ্কর। লাউশাক প্রতি আঁটি ২০ টাকা, লালশাক ১৫ টাকা, ডাটাশাক ১৫ টাকা, কলমি ১০ টাকা, পুঁইশাক ২৫-৩০ টাকা, পাটশাক ১০ টাকা দরে বিক্রি হচ্ছে।
মাছের বাজার ঘুরে দেখা যায়, প্রতি কেজিতে তেলাপিয়া মাছ ১০০-১২০ টাকা, কই মাছ ১৬০-১৮০ টাকা, শিং ৪৫০-৬০০ টাকা, মেনি মাছ ৫০০-৫৫০ টাকা, চিংড়ি ৬৫০-৭০০ টাকা, রুই মাছ আকারভেদে ২৫০-৩৫০ টাকা, কাতল ৩০০ থেকে ৩৫০ টাকা দরে বিক্রি হচ্ছে।

 

বাজারে ইলিশের সরবরাহ পর্যাপ্ত থাকলেও দাম বেড়েছে আগের চেয়ে অনেকখানি। এক কেজির বেশি ওজনের ইলিশের দাম রাখা হচ্ছে ১২০০-১৩০০ টাকা, ৮০০-৯০০ গ্রাম ওজনের ইলিশ ৮০০-১০০০ টাকা, ৫০০-৪০০ গ্রাম ওজনের ইলিশ রাখা হচ্ছে ৫০০- ৬০০ টাকা।
মাংসের বাজারে ব্রয়লার মুরগির দাম কেজিতে ৪-৬ টাকা বেড়ে ১৩০-১৪০ টাকা দরে বিক্রি হচ্ছে জানায় বিক্রেতেরা।

Comments

comments

Powered by Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *