সোমবার, সেপ্টেম্বর ২৪

কোর আই৯ প্রসেসর আনলো ইনটেল

প্রথমবারের মতো কোর আই৯ প্রসেসর উন্মোচন করেছে ইনটেল। মোবাইল ও ল্যাপটপে গেইমিং এবং কনটেন্ট তৈরির অভিজ্ঞতা আরও ভালো করআর লক্ষ্যেই নতুন এই প্রসেসর এনেছে চিপ নির্মাতা মার্কিন প্রতিষ্ঠানটি।

ইনটেলের দাবি এটিই তাদের তৈরি সবচেয়ে বেশি কার্যক্ষমতার প্রসেসর। একইসঙ্গে নতুন ইনটেল কোর প্লাটফর্মেরও ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। এই প্লাটফর্মের মাধ্যমে অষ্টম প্রজন্মের ইনটেল কোর প্রসেসরের সঙ্গে ‘অপটেন’ মেমোরির সুবিধা পাবেন গ্রাহক, বলা হয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর প্রতিবেদনে।

উচ্চক্ষমতার ডেস্কটপ সিপিইউ এবং চিপসেটও উন্মোচন করেছে ইনটেল। এছাড়া অষ্টম প্রজন্মের ইনটেল কোর ভিপ্রো হার্ডওয়্যারের বিস্তারিতও জানিয়েছে প্রতিষ্ঠানটি।

ইনটেল-এর পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, ল্যাপটপের জন্য অষ্টম প্রজন্মের ইনটেল কোর আই৯, আই৭ এবং আই৫ প্রসেসর তৈরি করা হয়েছে ‘কফি লেইক’ প্লাটফর্মের ওপর ভিত্তি করে।

আগের প্রজন্মের প্রসেসরের চেয়ে গেইম খেলার ক্ষেত্রে প্রতি সেকেন্ডে ৪১ শতাংশ বেশি ফ্রেইম বা ৪কে ভিডিও এডিটিংয়ের ক্ষেত্রে ৫৯ শতাংশ বেশি গতি পাওয়া যাবে নতুন প্রসেসরে। আগের প্রজন্মের মতো একই ডিসক্রিট গ্রাফিক্স ব্যবহার করে এই কার্যক্ষমতা পাওয়া যাবে নতুন প্রসেসরে।

অষ্টম প্রজন্মের ইনটেল কোর আই৯-৮৯৫০এইচকে প্রসেসরটি হলো ইনটেলের প্রথম এমন মোবাইল প্রসেসর যাতে ছয়টি কোর এবং ১২টি থ্রেড রয়েছে। এর মাধ্যম উচ্চমানের ভিআর এবং উইন্ডোজ মিক্সড রিয়ালিটি আলট্রা অভিজ্ঞতা পাওয়া যাবে।

ইনটেল ৩০০ সিরিজের চিপসেটও উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি। দ্রুতগতির সংযোগের জন্য এতে রয়েছে গিগাবিট ওয়াই-ফাই।

Comments

comments

Powered by Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *