বৃহস্পতিবার, জুলাই ১৯

কোহলিকে ছাড়িয়ে রেকর্ড বইয়ে শোয়েব মালিক

সিএন নিউজ স্পোর্টস ডেস্কঃ–

হাজার রানের মাইলফলক স্পর্শ করা যেকোনো ক্রিকেটারের জন্যই খুশির ব্যাপার। ক্রিকেটের সংক্ষিপ্ততম ফরম্যাট টি-২০ হলে তো কথাই নেই।

পাকিস্তানি ক্রিকেটার শোয়েব মালিক অবশ্য আন্তর্জাতিক টি-২০’তে ১০০০ রান করেছেন সেই কবেই। এবার স্পর্শ করলেন ২০০০ এর গণ্ডিও। আর এর মাধ্যমে তিনি ছাড়িয়ে গেছেন ভারতীয় অধিনায়ক ও বর্তমান সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান বিরাট কোহলিকেও।

রোববার জিম্বাবুয়ের বিপক্ষে ত্রিদেশীয় টি-২০ সিরিজের উদ্বোধনী ম্যাচে ব্যাট হাতে নেমে মালিক গড়েন ২০০০ রানের মালিক হওয়ার কীর্তি। পাকিস্তানের পক্ষে এই প্রথম কোনো ব্যাটসম্যান আন্তর্জাতিক টি-২০’তে স্পর্শ করলেন মাইলফলকটি। ১৯৮৯ রান নিয়ে জিম্বাবুয়ের বিপক্ষে খেলতে নামা মালিকের আগেই অবশ্য দুই হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন আরও দুই ক্রিকেটার।

২২৭১ রান করে সবার উপরে রয়েছেন কিউই ওপেনার মার্টিন গাপটিল। আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক যিনি, তিনি গাপটিলেরই স্বদেশী- ব্রেন্ডন ম্যাককালাম। যদিও ম্যাককালাম আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানোয় তার রানসংখ্যাকে আর বাড়ানোর সুযোগ পাচ্ছেন না। এর পরই রয়েছেন শোয়েব মালিক। জিম্বাবুয়ের বিপক্ষে শনিবার তার ব্যাট থেকে আসে ৩৭ রান। অর্থাৎ আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে মালিকের রান এখন ২০২৬, যা রেকর্ড বইয়ে তৃতীয় সর্বোচ্চ এবং ‘দুই হাজার’ রানের মাইলফলক।

মালিক দুই হাজার রানের রেকর্ড গড়ায় এতদিন রান সংগ্রাহকের দিক থেকে তৃতীয় স্থানে থাকা বিরাট কোহলি এখন নেমে গেছেন চতুর্থ স্থানে। তার রান সংখ্যা ১৯৯২। কোহলির স্বদেশী রোহিত শর্মা ১৯৪৯ রান নিয়ে আছেন পঞ্চম স্থানে। এই তালিকায় বিস্ময়ের নাম মোহাম্মদ শাহজাদ। সহযোগী দেশগুলোর বিপক্ষে বেশি বেশি ম্যাচ খেলার সুবিধা কাজে লাগিয়ে ষষ্ঠ স্থানে থাকা আফগান ওপেনারের রান ১৯০৬। শীর্ষ দশে এর পরের নামগুলোতে বর্তমান ক্রিকেটারদের পাশাপাশি জড়িয়ে আছে সাবেক নামও। সপ্তম, অষ্টম, নবম ও দশম স্থানে রয়েছেন (ক্রমানুসারে) তিলকরত্নে দিলশান, জেপি ডুমিনি, ডেভিড ওয়ার্নার ও ইয়ন মরগান, যাদের রান যথাক্রমে ১৮৮৯, ১৮২২, ১৭৯২ ও ১৬৯৩।

Comments

comments

Powered by Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *