রবিবার, জুলাই ২২

ক্যান্সার সচেতনতায় ইবি ‘ক্যাপ’র উঠান বৈঠক

সিএন নিউজ ই.বি. প্রতিনিধি, এম.এইচ. কবিরঃ–

ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) এর স্বেচ্ছাসেবী সংগঠন “ক্যাপ” ( ক্যান্সার অ্যাওয়ারনেস গ্রোগরাম ফর উইমেন) এর উদ্দ্যোগে বিশ্ববিদ্যালয়ের পাশ্ববর্তী এলাকায় পদমতি গ্রামে ক্যান্সারের সচেতনতা নিয়ে উঠান বৈঠক করেছে সংগঠনটি।

সোমবার (২৫ ডিসেম্বর) বেলা ১২ টার দিকে ঝিনাইদহ জেলায় শৈলকূপা উপজেলার অাওতাধীন পদমতি গ্রামে এই উঠান বৈঠকের অায়োজন করে।“যদি ক্ষতির কারণ লজ্জা হয়, তাহলে অার লজ্জা নয়” এই স্লোগান নিয়ে এগিয়ে যাচ্ছে বিশ্ববিদ্যালয়ের স্বেচ্ছাসেবী এই সংগঠনটি।স্কুল,কলেজ, বস্তি, গার্মেন্টসে সচেতনতার পর গ্রামের সাধারণ মা বোনদের সচেতনত করার উদ্দেশ্যে ক্যাপ উঠান বৈঠক নামের সচেতনতা প্রোগ্রাম শুরু করেছে।

ঝিনাইদহ জেলার শৈলকূপা উপজেলার পদমতি গ্রামের নারীদের মাঝে স্তন ক্যান্সার ও জরায়ুমুখ ক্যান্সার সম্পর্কে সচেতনতা বৃদ্ধির লক্ষে “ক্যাপ কুষ্টিয়া জোন” (ইসলামী বিশ্ববিদ্যালয়) এর উদ্দ্যোগে উঠান বৈঠক ও লিফলেট বিতরণ করেন।ক্যাপের মেয়ে ভলেন্টিয়াররা গ্রামের নারীদের সাথে স্তন ক্যান্সার ও জরায়ুমুখ ক্যান্সার নিয়ে কথা বলেন, তাদের সমস্যারর কথা শোনেন।ভলেন্টিয়াররা নারীদের বেঝাতে চেষ্টা করেন স্তনে ও জরায়ুতে অস্বাভাবিকতা দেখা দিলে লজ্জা না করে ডাক্তারের সাথে তাদের সমস্যার কথা বলতে।

ক্যাপের কুষ্টিয়া জোনের প্রেসিডেন্ট আব্দুল্লাহ আল মাহদীর নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের একটি টিম এই উঠান বৈঠক পরিচালনা করেন।
উঠান বৈঠকের মাধ্যমে প্রায় ১০০ নারীকে সচেতন করা হয়।ইমলামী বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের তুলি অাক্তারে সঞ্চলনায় উঠান বৈঠকে গ্রামীণ মা ও বোনদের সচেতনতার জন্য বক্তব্য রাখেন অহিনা মোস্তফা দীপ্তি, ফারজানা অাদনান, মিরা খাতুন প্রমুখ।

সিএন নিউজ২৪.কম এ কুমিল্লা নাঙ্গলকোট সহ সারা বিশ্বের সংবাদ পেতে হলে এই লেখার উপরে ক্লিক করে আমাদের ফেসবুক ফ্যান পেইজে লাইক দিয়ে সংযুক্ত থাকুন। সংবাদটি সম্পর্কে মন্তব্য করতে হলে এই পেইজের নীচে মন্তব্য করার জন্য ঘর পাবেন।

Comments

comments

Powered by Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *