রবিবার, জুলাই ২২

ঘর থেকে মশা তাড়ানোর ৫ উপায়

 

অনলাইন ডেস্কঃ-

ঘরে মশা তাড়াতে কত কিছু্ই না করে থাকেন আপনি। মশার স্প্রে, কয়েল ও ফ্যানের বাতাস। কিন্তু আপনার সব চেষ্টাই ব্যর্থ। মশা ঠিকই আপনার পিছু ছাড়ে না। ও সুযোগ পেলেই আপনাকে কামড়াবে।

কীভাবে ঘরোয়া উপায়ে তাড়াবেন ঘরের মশা।

১. নিমপাতা

কাঠ-কয়লার আগুনে নিমপাতা পোড়ালে যে ধোঁয়া হবে তা মশা তাড়ানোর জন্য খুবই কার্যকর। তাই সন্ধ্যার আগে ঘরে নিমপাতার ধোঁয়া দিতে পারেন।

২. রসুনের স্প্রে

রসুনের স্প্রে মশা তাড়াতে খুবই বেশ কাজ করে। ৫ ভাগ পানিতে ১ ভাগ রসুনের রস মিশিয়ে ঘরে স্প্রে করুণ। এতে করে যে কোনো ধরনের মশা ও রক্ষচোষা আপনার ধারের কাছেও আসবে না।

৩. নারিকেলের আঁশ

নারিকেলের আঁশ শুকিয়ে টুকরা করুন। একটি কাঠের পাত্রে রেখে জ্বলন্ত ম্যাচের কাঠি ধরুন। ৫-৬ মিনিটের মধ্যেই মশা দূর হবে।

৪. কেরোসিন তেল

কেরোসিন তেল স্প্রে বোতলে নিন। কয়েক টুকরা কর্পূর মেশান। ভালো করে ঝাঁকিয়ে স্প্রে করুন রুমে। মশা থাকবে না।

৫. ফ্যান চালু রাখুন

মশারা খুবই হালকা। তাই শাদের উড়বার গতিবেগের চাইতে ফ্যানের ঘুরবার গতি অনেক বেশি হওয়াতে সহজেই মশাদের ব্লেডের কাছে টেনে নেয়। আপনার বসার স্থান কিংবা ডেক বা যেসব স্থান থেকে মশারা খুব সহজে আপনার গৃহে প্রবেশ করতে পারে, এমন সব স্থানে মশাদের আগমন সময়ে আপনার টেবিল ফ্যান বা পেডাল ফ্যানটি চালু রাখুন।

আরও একটি

একটি লেবু খণ্ড করে কেটে নিন। এরপর কাটা লেবুর ভেতরের অংশে অনেকগুলো লবঙ্গ গেঁথে দিন। লেবুর মধ্যে লবঙ্গের পুরোটা শুধুমাত্র মাথার দিকের অংশ বাইরে থাকে এমনভাবে লবঙ্গ গেঁথে দিন। এরপর লেবুর টুকরোগুলো একটি প্লেটে রেখে ঘরের কোণায় রেখে দিন। ব্যস, এতেই বেশ কয়েকটা দিন মশার উপদ্রব থেকে মুক্ত থাকতে পারবেন।

Comments

comments

Powered by Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *