বৃহস্পতিবার, জুলাই ১৯

ছন্নছাড়াদের জীবনের গল্প

ছন্নছাড়াদের জীবনের গল্প
মুহিব্বুল্লাহ আল হুসাইনী

| ১ |
শাহজালাল (রহঃ) এর মাজার জিয়ারত শেষে ফের কদমতলী বাসস্টপে এসে হাজির হলাম। ঢাকায় ফেরার টিকেট কাটতে হবে। শ্যামলি কাউন্টারের সন্নিকটে এক পথশিশু আমার গতিরোধ করে দাঁড়ালো আর বলতে লাগলো
– “কিছু দেন ভাই”
– কি চাও?
– দেন ভাই, আপনার মতো এরকম এক ছাত্র আমায় থাপ্পড় মেরেছে।
– কেন মেরেছে?
– ওর কাছে কিছু চাইছিলাম তাই।
– তুমি এতরাতে বাসায় যাওনা কেন? (সামান্য যাচাই করতে এই প্রশ্ন)
– দেন ভাই।
– তোমাকে কি বলছি আমি?
– আমার বাবা নাই।
– কি হয়েছে তোমার বাবার?
– নাই বাবা।

ছেলেটার অগোছালো ও একমুখী কথা-বার্তায় ভাবলাম, একে প্রশ্ন করাই বৃথা! বারবার একই প্রত্যুত্তর – “দেন ভাই”, “বাবা নাই” এবার দোকান হতে হালকা নাস্তা তার হাতে তুলে দিয়ে তাকিয়ে রইলাম। নাস্তা সেরে এবার সে আরেক ছাত্রের কাছে গিয়ে আগের মতোই হাত পেতে বলে যাচ্ছে “কিছু দেন ভাই” আমিতো হা করেই চেয়ে রইলাম।

| ২ |
মাসখানিকপর কমলাপুর রেল স্টেশনে এলাম টিকেট কাটতে। সাথে আছেন চাটখিলের বিপ্লব রায়হান ভাই। আমরা উভয়ে টিকেট কাটা শেষে নাস্তা সেরে ফুটপাথের এক চা দোকানে বসলাম। এই ফাঁকে এক পথশিশু এসে বলতে লাগলো-
– কিছু খাবো
– (আমরা নিশ্চুপ)
– ও ভাই, কিছু খাবো।
এবার রায়হান ভাই নিজ হাতে ওকে রুটি কিনে দিলো। শিশুটি চাহনীদৃষ্টি ঘুরিয়ে এবার খাওয়ায় ব্যস্ত হয়ে ওঠলো। তার খাওয়া শেষ না হতে আরেকজন এসে সেও খাওয়া চাইতে লাগলো- “ভাই, খামু”
আমরা মৃদু হেসে ওঠি। এবার তাকেও হালকা নাস্তা দিলাম। পরপর তৃতীয়জন এসে সে পেটে হাত বুলাতে বুলাতে বলতে লাগলো, দেন ভাই, আমরাতো নির্বাক হয়ে রইলাম।
৭ টাকার চা খেতে গিয়ে কোন হালে পড়লাম! অবশ্য কাজগুলো মন্দ করিনি। তাদের যতটুকু পেরেছি দেয়ার চেষ্টা করেছি। কিন্তু এই দেয়াতে ওরা কতক্ষণ চলবে?

বর্তমানে অনেক সচেতন মানুষ, তরুণ উদ্যোক্তারা পথশিশুদের নিয়ে নানান সংগঠন পরিচালনা করে যাচ্ছেন। জনদরদীদের দান নিয়ে তারা তাদের অন্ন, বস্ত্রের ব্যবস্থা করে দিচ্ছেন। সেসব সংগঠন ও উদ্যোক্তাদের আন্তরিকভাবে সুস্বাগত জানাচ্ছি। কিন্তু এভাবে কি মৌলিক চাহিদাগুলো সম্পূর্ণ পূরণ হচ্ছে?
নাহ! তাদের জন্যে অন্ন, বস্ত্র, বাসস্থানের পাশাপাশি শিক্ষা ও চিকিৎসার ব্যবস্থা করা কর্তৃপক্ষের দায়িত্ব। পথশিশুকল্যানমূলক সংগঠনগুলো এগিয়ে যাক তাদের মহতী কর্মপদক্ষেপ নিয়ে। যতটুকুই সম্ভব হচ্ছে এগিয়ে যাক। এগিয়ে যাক আরো বহুদূর….

২৪-১২-২০১৭
(স্বর্ণনিকুঞ্জ) পিত্রালয়
মেটুয়া, হেসাখাল, নাঙ্গলকোট

সিএন নিউজ২৪.কম এ কুমিল্লা নাঙ্গলকোট সহ সারা বিশ্বের সংবাদ পেতে হলে এই লেখার উপরে ক্লিক করে আমাদের ফেসবুক ফ্যান পেইজে লাইক দিয়ে সংযুক্ত থাকুন। সংবাদটি সম্পর্কে মন্তব্য করতে হলে এই পেইজের নীচে মন্তব্য করার জন্য ঘর পাবেন।

Comments

comments

Powered by Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *