সোমবার, আগস্ট ২০

জেরুজালেমের দীর্ঘ ইতিহাস, যা পড়লে চমকে উঠবেন

সিএন নিউজ নিজস্ব প্রতিনিধিঃ এমডি শাহিন মজুমদারঃ–

জেরুজালেম এর ইতিহাস অনেকেই জানেন না ।
মসজিদুল_আকসা বা বায়তুল_মোকাদ্দাস মুসলমানদের প্রথম কিবলা । ইসলামের তৃতীয় পবিত্রতম মসজিদ বলা হয় এটিকে । হিজরতের পর বারবার রাসুল (সঃ) এর মনোবাসনা হয়, যদি কাবাঘরের দিকে কিবলা করে নামাজ পড়তে পারতেন । তখন একদিন রাসুল (সঃ) (মতান্তরে) কোন সাহাবির ঘরে নামাজ পড়ছিলেন । আল্লাহ নির্দেশ করেন কাবাঘরের দিকে মুখ ফিরিয়ে নিতে । রাসুল (সঃ) কাবাঘরের দিকে মুখ ফিরান । সেই খবর দ্রুত এক সাহাবি কিবলাতাইনে নামাজরত সাহাবিদের কাছে পৌঁছে দিলে, নামাজরত অবস্থাতেই তাঁরা কিবলা পরিবর্তন করেন । তখন থেকেই কাবাঘর মুসলমানদের কিবলায় পরিণত হয় । আল্লাহ তাঁর হাবীব এর মনোবাসনা এভাবেই পূর্ণ করেন ।

“জেরুসালেমের দীর্ঘ ইতিহাসে, শহরটি কমপক্ষে দুইবার ধ্বংস হয়েছে, ২৩ বার অবরোধ হয়েছে, ৫২বার আক্রমণ হয়েছে এবং ৪৪বার দখল এবং পুনর্দখল হয়েছে”

জেরুজালেম প্রশ্নে বিশ্বরাজনীতি আবারও ভয়াবহ সংঘর্ষের মুখোমুখি । জেরুজালেম ফিলিস্তিনের আদি রাজধানী । যাকে নতুন করে ইজরাইলের রাজধানী হিসেবে প্রতিষ্ঠিত করার অপচেষ্টা হচ্ছে ।

মিরাজের রাত্রিতে রাসুল সঃ কাবাঘর থেকে মসজিদুল আকসাতে যান । সেখানে নবীদের নামাজের ইমামতি করেন । এবং বোরাক নামের বিশেষ বাহনে আসিন হয়ে উর্ধ্বাকাশে গমন করেন । সিদরাতুল মুনতাহায় আল্লাহর সাক্ষাৎ লাভ করেন ।

সুরা বনী ইসরাইলের প্রথম আয়াতে আল্লাহ বলেন-

سُبْحَانَ الَّذِي أَسْرَى بِعَبْدِهِ لَيْلاً مِّنَ الْمَسْجِدِ الْحَرَامِ إِلَى الْمَسْجِدِ الأَقْصَى الَّذِي بَارَكْنَا حَوْلَهُ لِنُرِيَهُ مِنْ آيَاتِنَا إِنَّهُ هُوَ السَّمِيعُ البَصِيرُ

উচ্চারণ: সুবহানাল্লাজি আস্রা বিআবদিহি লাইলাম মিনাল মাসিজদিল হারামী ইলাল মাসিজদিল আকসা

“পবিত্র সেই মহান সত্তা, যিনি তাঁর এক বান্দা (মুহাম্মদ সঃ) কে মসজিদে হারাম (কাবাঘর) থেকে মসজিদে আকসা (বাইতুল মোকাদ্দাস) পর্যন্ত পরিভ্রমণ করিয়েছেন। এর মধ্যে তাঁর জন্য ছিল অসংখ্য নিদের্শনাবলী ।

বর্তমান প্রেক্ষাপটের জন্য সুরা বনী ইসরাইলের চতুর্থ আয়াতটিও খুব গুরুত্বপূর্ণ-

وَقَضَيْنَا إِلَى بَنِي إِسْرَائِيلَ فِي الْكِتَابِ لَتُفْسِدُنَّ فِي الأَرْضِ مَرَّتَيْنِ وَلَتَعْلُنَّ عُلُوًّا كَبِيرًا

আমি বনী ইসরাঈলকে কিতাবে পরিষ্কার বলে দিয়েছি, তোমরা পৃথিবীর বুকে দু’বার অনর্থ সৃষ্টি করবে এবং অত্যন্ত বড় ধরনের অবাধ্যতায় লিপ্ত হবে।

ছবি ১ : মসজিদুল আকসা, জেরুজালেম
ছবি ২ : মসজিদ কিবলাতাইন, মদিনা মনওয়ারা ।

Comments

comments

Powered by Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *