বৃহস্পতিবার, জুলাই ১৯

তাহমিনাকে সভাপতি ও জাকির’কে সাধা:সম্পাদক করে জবি সেপ কমিটি গঠন

শরিফ উদ্দিন ভুঁইয়া ,নিজস্ব প্রতিবেদক সিএন নিউজ২৪.কমঃ দারিদ্র বিমোচন,রাজধানীর সদরঘাট সহ বিভিন্ন স্থানে পথশিশুদের জন্য স্কুল প্রতিষ্ঠা, গরীব ও মেধাবীদের শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ ও বৃত্তি প্রদান, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে জনসচেতনতা বৃদ্ধি,জনমত গঠন ও জরিপ পরিচালনা, প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় সবুজায়ন ও বনায়ন, জ্ঞান বিকাশে প্রতিটি জেলায় লাইব্রেরী প্রতিষ্ঠা,ব্লাড ডোনেশন ও বিনামূল্যে চিকিৎসা সেবা সহ বহুবিধ মহৎ লক্ষ্যকে সামনে রেখে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে Change the Earth for People (CEP) চ্যাঞ্জ দ্যা আর্থ ফর পিপল (সেপ) এর আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে।

ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থী তাহমিনা আক্তারকে সভাপতি ও অর্থনীতি বিভাগের শিক্ষার্থী আব্দুল্লাহ ফাহাদ জাকির কে সাধারণ সম্পাদক করে উক্ত সংগঠনের কার্যকরী কমিটি গঠন করা হয়।

সংগঠনের কেন্দ্রীয় সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মাহমুদুল হাসান এর সভাপতিত্বে এবং কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মেধাবী মুখ আফতাব উদ্দিন ভূঁইয়া’র সঞ্চালনায় এক সংক্ষিপ্ত আলোচনা সভা শেষে এ কমিটি ঘোষণা করা হয়।

এক নজরে সেপ জবি কমিটি:
সভাপতি তাহমিনা আক্তার, সিনিয়র সহ-সভাপতি ইমা আক্তার, সহ-সভাপতি সিফাত আল করীম,সাধারণ সম্পাদক আব্দুল্লাহ ফাহাদ জাকির, সাংগঠনিক সম্পাদক মোঃ আল আমিন,আশিক মাহমুদ,অর্থ বিষয়ক সম্পাদক জান্নাতুল ফেরদৌস, অফিস সম্পাদক জয়নুল হক, প্রকাশনা বিষয়ক সম্পাদক ফারজানা সুলতানা রিতু, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আবু মিস্টার, প্রকল্প সমন্বয়কারী শরীফ আহমেদ,শিক্ষা বিষয়ক সম্পাদক শামীমা ইয়াসমিন মৌ, সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক তপতী দাস,সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক নওরিন সুলতানা নীলা, তথ্য প্রযুক্তি বিষয়ক সম্পাদক মোহাম্মদ শাহারিয়া, প্রচার সম্পাদক রায়হান আহমেদ।
কার্যনির্বাহী সদস্যরা হলেন: সুরাইরা শিফা,মরিয়ম,মিজানুর রহমান,নূর আলম, হাবিবুর হাবিব,শরিফুল আলম,মোফাজ্জল হোসাইন,সাদিয়া ইসলাম,লায়লা চৌধুরী,ইসমাইল হোসেন ,নূর-ই আসমা বিদিশা।

ইতিপূর্বে গত ৫ জুন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে সেপের মাস ব্যাপী সারাদেশে বৃক্ষ রোপণ কার্যক্রমের উদ্বোধন করা হয় ।যাতে উপস্থিত ছিলেন কলা অনুষদের ডীন অধ্যাপক ড. মো. আতিয়ার রহমান, সহকারী প্রোক্টর শামসুল কবীর, সেপ সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মাহমুদুল হাসান, সাধারণ সম্পাদক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আফতাব উদ্দীন ভুইঞা, সেপ সদস্য ফারুক, নিলুফা নীলা, মুস্তাকিম, সৌরভ প্রমুখ।

এক নজরে এর কার্যক্রম সমূহ:
* টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে জনমত গঠন ও জরিপ পরিচালনা
* জলবায়ূ পরিবর্তন এর প্রভাব মোকাবেলায় কার্যকর পদক্ষেপ গ্রহণ
* প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় সবুজায়ন ও বনায়নের লক্ষ্যে বৃক্ষরোপণ কর্মসূচী
* পরিবেশ দূষণ রোধে জনসচেতনতামূলক সাইকেল র‍্যালী ক্যাম্পেইন
* প্রকৃতির বিশুদ্ধতা রক্ষায় পরিচ্ছন্নতা অভিযান
* প্রাকৃতিক দুর্যোগ প্রতিরোধ এর ক্ষয়-ক্ষতি হ্রাসে ত্রাণ সহযোগিতা ও পুনর্বাসন
* ক্ষুধা মুক্তি ও দারিদ্র বিমোচনে কর্মসংস্থান সৃষ্টি
* সেপ স্কুল: পথ শিশু প্রান্তিক মানুষের জন্য মান সম্মত শিক্ষা নিশ্চিত করা
* গরীব ও মেধাবীদের শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ ও বৃত্তি প্রদান
* জ্ঞান বিকাশে প্রতিটি জেলায় লাইব্রেরী প্রতিষ্ঠা
* ব্লাড ডোনেশন ও বিনামূল্যে চিকিৎসা সহ সেপ কেয়ার
* বিভিন্ন দিবস উদযাপন ইত্যাদি।

Change the Earth for People (CEP) চ্যাঞ্জ দ্যা আর্থ ফর পিপল (সেপ) এর কাজকে আর সমৃদ্ধ ও ফলপ্রসূ করার লক্ষ্যে সারাদেশ,ঢাবি ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়েও সদস্য সংগ্রহ অব্যাহত রয়েছে। ইচ্ছে হলে মানবিক ও সামাজিক দায় বদ্ধতা থেকে আপনিও হতে পারেন তাদের সারথি। গড়ে তুলতে পারেন সুন্দর ও বাসযোগ্য বৈষম্যহীন আগামী প্রজন্ম।

Comments

comments

Powered by Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *