মঙ্গলবার, জুলাই ১৭

নারী শ্রমিক সমাজ ও দেশ গড়ার অন্যতম হাতিয়ার

সাজেদুর আবেদিন শান্তঃ

দেশের উন্নয়ন কল্পে নারীদের ভূমিকা দেখে যে কেউ এক বাক্যে বলতে বাধ্য, নারী শ্রমিক দেশ ও সমাজ উন্নয়নের হাতিয়ার।

কেননা দেশে বা বিদেশে নারী শ্রমিকের সংখ্যা দিনে দিনে বেড়েই যাচ্ছে। শিক্ষিত কিংবা অক্ষরজ্ঞানহীন লাখ লাখ নারী পোশাক শিল্পে কাজ করছে। বাড়ছে রফতানি আয়।

পুরুষ শ্রমিকদের চেয়ে নারী শ্রমিকরা বেশি পরিশ্রমী হলেও তাদের সে রকম মজুরি প্রদান করা হচ্ছে না। ফলে নারী শ্রমিকরা ন্যায্য মজুরি থেকে বঞ্চিত করা হচ্ছে। আর এই কারণে নারীরা বেশি শ্রম দেবার পরও অর্থনৈতিকভাবে তেমন স্বাবলম্বী হচ্ছে না।

মেয়েরা কি কাজ করেনা সেটা বলা মুশকিল? ছেলে-মেয়েদের স্কুলে পাঠানোর জন্য প্রতিদিন খুব ভোরে উঠে কাজ করতে হয়। যার বিনিময়ে নারীদের কোন মজুরি প্রদান করা হয় না। তবুও আমাদের সমাজে নারীরা আজ অনেক অবহেলিত।

বর্তমানে নারীরা বিভিন্ন পেশায় কাজ করছে যেমন: অফিস, আদালত, কম্পিউটার, কুমারের কাজ, কামারের কাজ, কাপড় বোনা, সুতা কাটা, চাষাবাদ, দর্জির কাজ, ইটভাটার কাজ, ইট ভাঙার কাজ, মাটি কাটা, ছাদ পিটানো ইত্যাদি পেশায় পুরুষদের পাশাপাশি করে যাচ্ছে।

এর ফলে নারী শ্রমিকরা পারিবারিকভাবে কিছুটা অর্থনৈতিক সচ্ছলতা লাভ করছে। নারীদের বাইরের কাজের পাশাপাশি নিজের ঘরের কাজেও যথেষ্ট সময় দিতে হয়। যেমনথ রান্নাঘর পরিষ্কার, ঘর লেপা, হাঁস-মুরগি ছাড়া, শ্বশুর-শাশুড়ি, ছেলে-মেয়ে দেখাশুনা সহ আরও অনেক কাজ।

তারপরেও সমাজের কর্মক্ষেত্রে নারী শ্রমিক প্রতিনিয়ত বেশি নির্যাতিত হয়, যার বেশিরভাগই গোপন থেকে যায়। যেটুকু প্রকাশ পায় সেটারও কোন সঠিক বিচার হয় না। দেশের শত শত নারী বিভিন্ন কাজের পাশাপাশি বাসা-বাড়িতে কাজ করে প্রাণ হারায়।

একই ধরনের কাজ পুরুষদের চেয়ে নারীরা বেশি করলেও মজুরির ক্ষেত্রে তাদের অর্ধেক প্রদান করা হচ্ছে। এ রকম অত্যাচার বেশি দিন চলতে থাকলে সমাজ উন্নয়নমূলক নারীদের খুঁজে পাওয়া যাবে না।

বর্তমানে বিশ্বব্যাপী যে কথাটি বার বার উচ্চারিত হচ্ছে তা হলো নারীর অধিকার। আর এই নারী অধিকার আমাদের রক্ষা করে চলতে হবে।

Comments

comments

Powered by Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *