মঙ্গলবার, জুলাই ১৭

পবিত্র শবে বরাত ১ মে

অনলাইন ডেস্কঃ

আগামী ১ মে মঙ্গলবার দিবাগত রাতে পবিত্র শবে বরাত। গতকাল মঙ্গলবার সন্ধ্যায় ঢাকা বায়তুল মোকাররমস্থ ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে অনুষ্ঠিত জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।

গতকাল সূর্যাস্তের পর শাবানের চাঁদ দেখা যাওয়ায় পবিত্র শাবান মাস আজ ১৮ এপ্রিল বুধবার থেকে গণনা শুরু হবে। সে হিসেবে ১৪ শাবান (১ মে) দিবাগত রাতে পালিত হবে পবিত্র শবে বরাত। ইসলামিক ফাউন্ডেশন সূত্রে এটি নিশ্চিত হওয়া গেছে।

ফারসি ‘শব’ শব্দের অর্থ রাত এবং ‘বরাত’ শব্দের অর্থ সৌভাগ্য। আরবিতে বলে ‘লাইলাতুল বরাত’ অর্থাৎ সৌভাগ্যের রজনী। হিজরি সনের শাবান মাসের ১৪ তারিখ দিবাগত রাতটি মুসলিম উম্মাহ পালন করে সৌভাগ্যের রজনী তথা ভাগ্যরজনী হিসেবে। এটি কোরআন, সুন্নাহ, ইজমা ও কিয়াস সম্মত মহাপবিত্রতম একটি রাত। এই মর্যাদাপূর্ণ রাতে মহান আল্লাহতায়ালা বান্দাদের জন্যে তাঁর অশেষ রহমতের দরজা খুলে দেন। মহিমান্বিত এই রাতে বিশ্বের ধর্মপ্রাণ মুসলমানরা পরম করুণাময়ের অনুগ্রহ লাভের আশায় বেশি বেশি নফল নামাজ, কোরআন তেলাওয়াত ও জিকিরে মগ্ন থাকবেন। দিনে রোজা রাখবেন অনেকে। দান-খয়রাত করবেন। বিগত জীবনের পাপ মার্জনা এবং ভবিষ্যৎ জীবনের কল্যাণ কামনা করে মোনাজাত করবেন।

Comments

comments

Powered by Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *