শনিবার, আগস্ট ১৮

পাকিস্তান সফরে যাবে বাংলাদেশ

মোঃ আল আমিন
২০০৯ সালে পাকিস্তান সফররত শ্রীলঙ্কান ক্রিকেট দলের উপর ভয়াবহ জঙ্গি হামলার পর থেকে পাকিস্তান সফর থেকে বিরত রয়েছে বাংলাদেশ। সম্প্রতি দেশটিতে আন্তর্জাতিক ক্রিকেট ফিরলেও পাকিস্তানে খেলতে যাওয়া বাংলাদেশের জন্য এক অস্বস্তির খবরই। তবে আগামী বছর পাকিস্তান সফরে যাবে বাংলাদেশ- এমনই দাবি পাকিস্তানের বোর্ড প্রধান নাজাম শেঠির।

সম্প্রতি লাহোরে এক সংবাদ সম্মেলনে পাকিস্তান ক্রিকেট বোর্ড- পিসিবির সভাপতি নাজাম শেঠি জানান, ২০১৮ সালে স্বাগতিকের ভূমিকায় থেকে ইমার্জিং কাপ আয়োজনের পরিকল্পনা করছে পাকিস্তান, যেখানে অংশ নেবে বাংলাদেশ, শ্রীলঙ্কা, ভারত ও আফগানিস্তান। এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত না আসলেও টুর্নামেন্ট আয়োজন যে অনেকটাই নিশ্চিত, সেটি জোর দিয়েই জানিয়েছেন শেঠি।

শেঠি জানান, আগামী বছরের এপ্রিলে ইমার্জিং কাপ আয়োজন করতে চায় পাকিস্তান। পুরো টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে পাকিস্তানের বিভিন্ন ভেন্যুতে। বাংলাদেশ, শ্রীলঙ্কা, ভারত ও আফগানিস্তানের পাশাপাশি অংশ নেবে এশিয়ার আরেকটি দল, যা আসবে বাছাইপর্ব পেরিয়ে। ছয় দলের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে টুর্নামেন্ট। তবে বাংলাদেশ ও ভারত এই টুর্নামেন্টে আদৌ অংশ নেবে কি না, এ নিয়ে নেই কোনো স্পষ্টতা। বিগত কয়েক বছর ধরে পাকিস্তান ক্রিকেট বোর্ডের সাথে শীতল সম্পর্ক অতিবাহিত করছে বাংলাদেশের ক্রিকেট বোর্ড বিসিবি ও ভারতের ক্রিকেট বোর্ড বিসিসিআই।

ইমার্জিং কাপে মূলত অনূর্ধ্ব-২৩ দল খেললেও দলে থাকেন জাতীয় দলের অনেক ক্রিকেটারও। তাই টুর্নামেন্টটি বরাবরই পেয়ে আসছে আলাদা গুরুত্ব। তবে পাকিস্তানের হঠাৎ এই টুর্নামেন্ট আয়োজনের দাবি আর তাতে বাংলাদেশের অংশগ্রহণের ব্যাপারে যে সংশয় ও প্রশ্ন দেখা দিয়েছে, তার বিস্তারিত উত্তর পাওয়া যাবে কবে- অপেক্ষার বিষয় এখন সেটিই।

উল্লেখ্য, ২০০৯ সালে শ্রীলঙ্কান ক্রিকেট দলের উপর জঙ্গি হামলার পর দীর্ঘদিন ক্রিকেট নির্বাসিত ছিল পাকিস্তানে। তবে এ বছর বিশ্ব একাদশ ও পাকিস্তানের মধ্যকার সিরিজ আয়োজনের পর সেই শ্রীলঙ্কা জাতীয় দলই এ সপ্তাহে সফর করেছে পাকিস্তানে, লাহোরেই খেলেছে একটি টি-২০ ম্যাচ। এমন সফল আয়োজনের পর দেশে পুরোদমে ক্রিকেট ফেরাতে মরিয়া পাকিস্তান ক্রিকেট বোর্ড ভাবছে ইমার্জিং কাপ আয়োজনের কথা।

Comments

comments

Powered by Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *