সোমবার, জুন ১৮

পূর্ণ সচিব হলেন নাঙ্গলকোটের মাহবুবুল আলম

বিশেষ প্রতিনিধি-

জনপ্রশাসন মন্ত্রণালয়ের ০৭.জুন ২০১৮ তারিখের প্রজ্ঞাপনে সরকার জনাব এ এস এম মাহবুবুল আলম, মহাপরিচালক (অতিরিক্ত সচিব),স্থানীয় সরকার বিভাগকে সচিব পদে পদোন্নতি প্রদান করেছে।ত্যাগী সৎ কর্মঠ নিষ্ঠাবান জীবনের ৩২টি বছর সরকারের গুরুত্বপূর্ণ দায়িত্ব সমূহ বিশ্বস্থার সহিত পালন করে আসছেন।কুমিল্লার শিক্ষিত সজ্জন খ্যাত পরিবারে জনাব মাহবুবুল আলম ১৯৫৯ সালের ১০ জুন কুমিল্লা জেলার নাঙ্গলকোট উপজেলার নোয়াপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা- বীর মুক্তিযোদ্ধা ইদ্রিস মিয়া, মাতা-মোছাঃ মমতাজ বেগম। সাত ভাই তিন বোনের মধ্যে তিনি সবার বড়।

বাবার ইপিআর বাহিনীতে চাকুরীর সুবাদে কুমিল্লা, চট্টগ্রাম ও সিলেটের বিভিন্ন স্কুলে প্রাথমিক শিক্ষা শেষে শাকতলী উচ্চ বিদ্যালয় হতে এসএসসি ও সরকারী জগন্নাথ কলেজ হতে এইচএসসি পাশ করেন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় হতে ১৯৮০ সালে বিএ এবং ১৯৮৪ সালে (৮২ ব্যাচ) সমাজ বিজ্ঞানে এম এ ডিগ্রী লাভ করেন। পরবর্তীতে যুক্তরাজ্যের বার্মিংহ্যাম বিশ্ববিদ্যালয় হতে পাবলিক ইকোনমিক ম্যানেজমেন্ট ও ফাইন্যান্স বিষয়ে এম এস সি ডিগ্রী লাভ করেন।
জনাব মাহবুবুল আলম ২১ জানুয়ারী ১৯৮৬ সালে বিসিএস (প্রশাসন) ক্যাডারে সহকারী কমিশনার পদে যোগদান করেন (৮৪ ব্যাচ)। সুদীর্ঘ চাকুরী জীবনে তিনি মাঠ প্রশাসন ও সচিবালয়ের বহু গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। তন্মধ্যে এনডিসি, গোপালগঞ্জ; মেট্রোপলিটান ম্যাজিষ্ট্রেট, ঢাকা; উপজেলা নির্বাহী অফিসার, ঘিওর; উপসচিব, অর্থ বিভাগ; জেলা প্রশাসক, কিশোরগঞ্জ; যুগ্মসচিব, জাতীয় সংসদ সচিবালয় ও অতিরিক্ত সচিব, তথ্য মন্ত্রণালয় উল্লেখযোগ্য। চাকুরি জীবনে তিনি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সিংগাপুর, জাপান, চীন, ডেনমার্ক, ভিয়েতনাম, ভারত, কোরিয়া, সুইজারল্যান্ডসহ বহুদেশে বৈদেশিক প্রশিক্ষণ গ্রহণ করেছেন।

ব্যক্তিগত জীবনে জনাব মাহবুবুল আলম ২ কন্যার জনক। বড় মেয়ে আদিবা ব্রাাক বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সাইন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং এবং ছোট মেয়ে আরিয়া মাষ্টারমাইন্ড ইংলিশ মিডিয়াম স্কুলে ৭ম শ্রেণীতে পড়ছে।

Comments

comments

Powered by Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *