শনিবার, আগস্ট ১৮

ফুটপাতে জমজমাট ঈদ বাজার

বিশেষ প্রতিনিধি-

ঈদের আনন্দকে আরো বাড়িয়ে পরিবারের সদস্যদের সাথে ভাগাভাগি করতে সাধ্যমতো কেনাকাটা করছে সবাই। রাজধানীর কেনাকাটায় অভিজাত শপিংমলের পাশাপাশি ফুটপাতগুলোতে ভীড় জমাচ্ছে নিম্ন আয়ের মানুষ।

পবিত্র ঈদুল ফিতরের বাকি মাত্র ১৩ দিন। এরই মধ্যে রাজধানীসহ সারা দেশেই কেনাকেটার ধুম চলছে। রাজধানীর অভিজাত শপিংমলগুলোর পাশাপাশি ফুটপাতেও জমেছে রীতিমতো ভীড়। ফুটপাতের কেনাকাটা শুরু হচ্ছে দুপুরের পর থেকে চলছে মধ্যরাত অবধি।

ফুটপাতেই বসে রাজধানীর অন্যতম বড় ঈদের বাজার। যা বিত্তবানদের জন্য না হলেও নিম্ন ও নিম্ন-মধ্যবিত্ত পরিবারের সদস্যদের জন্য অনেকটাই আশীর্বাদ স্বরূপ। নিম্ন ও মধ্যবিত্ত পরিবারের সদস্যরা সাধ্যের মধ্যে সেরাটা খুঁজে নেন এই ফুটপাতের দোকান থেকেই। আর তাতেই পরিবারের চাহিদাও মেটান অনায়াসেই।

রমজানের প্রথম সপ্তাহে তেমন জমজমাট ছিল না এই ফুটপাতের ব্যবসা। এরই মধ্যে পাইকারি বাজার থেকে পণ্য কেনার পর পণ্যের পসরা সাজিয়েছেন ফুটপাতে।

রাজধানীর প্রায় অর্ধশত স্থানে চলছে ফুটপাতে ঈদের কেনাবেচা। এসবের মধ্যে জমে উঠেছে বায়তুল মোকাররম মসজিদের উত্তর-পশ্চিম গেটের সামনে, দৈনিক বাংলা মোড়, মতিঝিল জনতা ব্যাংকের সামনে, মতিঝিল শাপলা চত্বরের চারদিকের ফুটপাত, ফকিরাপুল এলাকা, বঙ্গবন্ধু এভিনিউ হকার্স সমিতি মার্কেট, গুলিস্তান মোড়ের চারপাশের ফুটপাত, নয়াপল্টনের ভিআইপি সড়কের ফুটপাত, গোলাপ শাহ মাজার সংলগ্ন ফুটপাত, বঙ্গবাজার, নিউমার্কেট, গাউছিয়া, ইডেন কলেজের সামনে, ফার্মগেট, হাতিলঝিল সংলগ্ন গুলশান লেকপাড়, রামপুরা, মিরপুর, চাঁদনীচকের ফুটপাতেও জমে উঠেছে ঈদের বেচাকেনা।

কী নেই এই ফুটপাতে? শার্ট, প্যান্ট, জুতা, সালোয়ার, কামিজ, রং-বেরংয়ের থ্রি-পিস, শাড়ী, গেঞ্জি, পাজামা-পাঞ্জাবি, কসমেটিকস্, টুপি, আতর সবকিছুই রয়েছে ফুটপাতের দোকানে। দামও রয়েছে নাগালের মধ্যেই।

রাজধানীর ফুটপাতের ব্যবসায়ীরা দম ফেলার সুযোগ পাচ্ছেন না। ব্যবসায়ীদের দেখা গেছে কথা বলারও সময় পাচ্ছেন না তারা। কোনো কোনো ফুটপাতে কথার ঝামেলা এড়াতে একদামে বেচাকেনা করতেও দেখা গেছে।

নামিদামি শপিংমলে কেনাকাটার ইচ্ছা থাকলেও সামর্থ্য না থাকায় পরিবারের সদস্যদের নিয়ে ফুটপাতের দোকানে ছুটছেন নগরীর অনেক মানুষ। নিজেদের আদরের ছেলেমেয়ে বা প্রিয়জনকে ঈদের পোশাকসহ প্রয়োজনীয় অন্যান্য পণ্য কিনে দেন এই ফুটপাত থেকে।

ঈদ সামনে রেখে বসে নেই মৌসুমি হকাররাও। বিভিন্ন পণ্য নিয়ে ট্রাফিক সিগন্যালে থামা গাড়িগুলোর দিকে ছুটছেন একেকজন। কারো হাতে আতর কারো হাতে টুপি কারো হাতে নামাজ শিক্ষার বিভিন্ন ধরনের বই সামগ্রী। যানজটে গাড়িতে বসে থাকা মানুষের কাছে নিয়ে যাচ্ছেন এই পণ্যগুলো ভাসমান হকাররা।

রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, সব বয়সী নারী-পুরুষের জন্য রং-বেরঙয়ের বিভিন্ন ডিজাইনের জামা-কাপড় পাওয়া যাচ্ছে ফুটপাতে। রাজধানীর ফুটপাতের বাজারে প্রতিনিয়তই ক্রেতারা আসছেন, পছন্দমতো জামা-কাপড় কিনছেন। কেউ কর্মস্থলে যাওয়ার সময় কেউবা ফেরার সময় পছন্দমতো নিজেদের প্রয়োজনীয় কেনাকাটা সারছেন।

ফুটপাতের বেচাকেনার খোঁজ নিতে বায়তুল মোকাররম মসজিদের উত্তর গেটে যেতেই কানে ভেসে এলো ‘দেইখ্যা লন দুইশ’, বাইছ্যা লন দুইশ’, একদাম দুইশ’, যেটাই নেবেন দুইশ’। এ রকম শব্দ শুধু এখানেই নয়, পুরো রাজধানীজুড়েই

Comments

comments

Powered by Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *