সোমবার, অক্টোবর ১৫

বিয়ে না করেও একসঙ্গে থাকতে পারবেন প্রাপ্তবয়স্ক নারী-পুরুষ!

অনলাইন ডেস্ক-

বিয়ে না করেও প্রাপ্তবয়স্ক নারী পুরুষের এক সঙ্গে থাকার অধিকার রয়েছে বলে এক পর্যবেক্ষণে জানিয়েছেন ভারতের সুপ্রিম কোর্ট। দেশটির কেরালা রাজ্যদের হাইকোর্টের দেয়া এক বিবাহ বিচ্ছেদের রায়ের আপিল শুনানিকালে এ পর্যবেক্ষণ দেন আদালত।
নন্দকুমার নামের কেরালার এক যুবক সুপ্রিম কোর্টে ওই আপিল করেন। প্রাপ্তবয়স্ক না হওয়ার কারণে ওই যুবকের সঙ্গে থুশারা নামের এক তরুণীর বিবাহ বিচ্ছেদের রায় দেন হাইকোর্ট।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়েছে, শীর্ষ আদালত কর্তৃক এবার লিভ-ইন-সম্পর্কের বিষয়টি স্বীকৃতি পেলো। এটি নারীর প্রতি সহিংসতা রক্ষার আইন-২০০৫-এ স্থান পেয়েছে।
ভারতের শিশু বিবাহ আইনে বলা হয়েছে, একজন নারী ১৮ বছর ও পুরুষ ২১ বছরের আগে বিয়ে করতে পারবে না। কিন্তু আগামী ৩০ মে নন্দকুমারের বয়স ২১ বছর হবে। এ কারণে কেরালা হাইকোর্ট রায় দেয় নন্দকুমার ও থুশারার বিয়ে বৈধ হয়নি। রায়ে থুশারাকে আদালত তার মা-বাবার হেফাজতে থাকার আদেশ দেন।

কিন্তু সুপ্রিমকোর্টের বিচারপতি এ কে সিক্রি ও অশোক ভূষণের বেঞ্চ বলেন, বিয়ের সময় ২১ বছর বয়স হয়নি, অজুহাতে এই কারণে নন্দকুমারের বিয়ে ‘বাতিল’ বলা যায় না।
বেঞ্চ আরও বলেন, নন্দকুমার ও থুসারা দু’জনেই হিন্দু। ১৯৫৫-র হিন্দু বিবাহ আইনে এ ধরনের বিয়ে ভিত্তিহীন হতে পারে না এবং ওই আইনের ১২ ধারা অনুসারে বড়জোর এ বিয়ে বাতিলযোগ্য বিয়ে বলা যেতে পারে। কিন্তু এখানে মাথায় রাখতে হবে, তারা দু’জনেই প্রাপ্তবয়স্ক। বিবাহের সম্পর্কে জড়ানোর বৈধতা না থাকলেও বিয়ে ছাড়াই এক সঙ্গে থাকার অধিকার তাদের আছে।

Comments

comments

Powered by Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *