শনিবার, সেপ্টেম্বর ২২

মাঝ আকাশে ভেঙে গেল বিমানের সামনের কাঁচ, ঝুলছিলেন পাইলট!

অনলাইন ডেস্কঃ-

চীনের যাত্রীবাহী একটি বিমান ৩২ হাজার ফুট ওপর দিয়ে উড়ে যাওয়ার সময় হঠাৎ করেই তার সামনের কাচটি ভেঙে গেলে সেটিকে জরুরি ভিত্তিতে অবতরণ করতে হয়েছে। খবর-বিবিসি বাংলার।

উইন্ডস্ক্রিন ভেঙে গেলে বাইরের বাতাসের চাপে বিমানের কো-পাইলটের শরীরের প্রায় অর্ধেকটা বাইরে চলে গেছে। একসময় কো-পাইলট বিমানের বাইরের দিকে ঝুলতে থাকেন।

পাইলট লিউ চুয়ানজিয়ান স্থানীয় সংবাদমাধ্যমকে বলেন, মাঝ আকাশে উড়ন্ত অবস্থায় ককপিটের ভেতরে হঠাৎ প্রচণ্ড জোরে শব্দ হতে থাকে। তিনি বলেন, আমি দেখলাম সামনের কাচটিতে ফাটল ধরেছে। তখন জোরে একটা শব্দ হয়। তার পর দেখি আমার কো-পাইলটের অর্ধেকটা বাইরে চলে গেছে।

এর পর বিমানের ভেতরে তাপমাত্রা ও বাতাসের চাপ দ্রুত কমে যেতে শুরু করে। সেই সময় বিভিন্ন যন্ত্রপাতিও নিচে পড়তে থাকে বলে তিনি জানিয়েছেন। সৌভাগ্যবশত কো-পাইলটের সিটবেল্ট বাঁধা ছিল। তখন তাকে টেনে ককপিটের ভেতরে নিয়ে আসা হয়।

লিউ বলেন, ককপিটের ভেতরে যা কিছু ছিল তার সবই বাতাসে ভাসতে থাকে। আমি রেডিওতে কিছু শুনতে পাচ্ছিলাম না। বিমানটি এত জোরে কাঁপতে লাগল যে আমি কোনো মিটারও পড়তে পারছিলাম না।

কীভাবে ঘটল?
সিচুয়ান এয়ারলাইনসের এই বিমানটি চীনের দক্ষিণ-পশ্চিমের চংকিং থেকে যাচ্ছিল তিব্বতের লাশা অভিমুখে। বিমানটি তখন মাঝ আকাশে, ৩২ হাজার ফুট ওপরে। যাত্রীদের তখন সকালের খাবার সরবরাহ করা হচ্ছিল। হঠাৎ করেই সেই সময় বিমানটি ২৪ হাজার ফুটে নেমে আসে।

এক যাত্রী চীনা রাষ্ট্রীয় সংবাদমাধ্যমকে বলেন, আমরা জানতাম না কি হয়েছে। কিন্তু আমরা আতঙ্কিত হয়ে পড়ি। অক্সিজেনের মাস্ক নিচে নেমে আসে। কয়েক সেকেন্ডের জন্য মনে হচ্ছিল যে বিমানটি হঠাৎ করেই নিচের দিকে পড়ে যাচ্ছে। কিছুক্ষণ পর সেটি স্থির হয়ে যায়।

বিমান চলাচল কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, কো-পাইলট তার হাতে চোট পেয়েছেন। তার মুখের বিভিন্ন জায়গায় কেটে গেছে। বিমানটি হুট করে নিচে নামতে থাকায় আরও একজন ক্রু সদস্য তার কোমরে চোট পেয়েছেন।

এরপর পাইলট ১১৯ যাত্রীকে নিয়ে বিমানটিকে দক্ষতার সঙ্গে চেংডু শহরের বিমানবন্দরের রানওয়েতে নামিয়ে আনতে সক্ষম হন। যাত্রীদের অনেককে পরে একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তাদের স্বাস্থ্য পরীক্ষা করে ছেড়ে দেয়া হয়েছে।

লোকজন কী বলছেন?

এ ঘটনার পর সোশ্যাল মিডিয়ায় লোকজন পাইলট লিউর প্রশংসা করেছেন। ChinaHeroPilot হ্যাশট্যাগ ট্রেন্ডিং করছে চীনের সামাজিক যোগাযোগের মাধ্যম সিনা ওয়েইবোতে। অনেকেই পাইলটকে পুরস্কার দেয়ার দাবি জানাচ্ছেন। আবার অনেকে বলছেন, বিমানের ভেতরে নিরাপত্তা বাড়াতে।

একজন লিখেছেন- এ রকম একটি ঘটনা কীভাবে ঘটতে পারল? অনুসন্ধান করুন এবং এর জন্য দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিন। এ ঘটনাটিকে একটি উদাহরণ হিসেবে নিয়ে এ রকম ব্যবস্থা করুন যাতে ভবিষ্যতে আর না ঘটে।

এর আগে যুক্তরাষ্ট্রে উড়ন্ত একটি বিমানের জানালা ভেঙে গেলে ভেতরের একজন যাত্রী বাইরের দিকে চলে যেতে থাকে। তখন তাকে টেনে ধরে রাখা হয়। পরে তার মৃত্যু হয়।

বিশেষজ্ঞরা বলছেন, বিমানের সামনের কাচ ভেঙে যাওয়া খুব একটা অস্বাভাবিক কিছু নয়। বজ্রপাত কিংবা কোনো পাখির সঙ্গে আঘাত লেগেও এ রকম হতে পারে। তবে পুরো উইন্ডস্ক্রিন উড়ে যাওয়ার ঘটনা খুবই বিরল।

Comments

comments

Powered by Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *