মঙ্গলবার, জুন ১৯

‘মাদ্রাসা শিক্ষার উন্নয়ন ও আধুনিকায়নে সরকারের ভূমিকা অনস্বীকার্য’

সিএন নিউজ ডেস্কঃ- 

পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, এদেশের ব্যালেন্সিং ফোর্স হচ্ছেন আলেম সমাজ। বাংলাদেশের মানুষকে ঐক্যবদ্ধ করার মূল মন্ত্র আলেমগণের হাতে। দিন দিন মাদরাসা শিক্ষকদের সম্মান বেড়েই চলেছে। মাদ্রাসা শিক্ষার উন্নয়ন ও আধুনিকায়নে বর্তমান সরকারের ভূমিকা অনস্বীকার্য। তাই আলেমগণকে দেশের চলমান উন্নয়নের জোয়ারে আরও স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করতে হবে।

বৃহস্পতিবার বিকালে কুমিল্লার নাঙ্গলকোট উপজেলার মৌকারা দরবার শরীফের দারুস সুন্নাত নেছারিয়া কামিল মাদরাসার ময়দানে অনুষ্ঠিত জমিয়াতুল মোদাররেছীন সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, বর্তমান সরকার মাদরাসা শিক্ষার মানোন্নয়নে মাদরাসা শিক্ষা অধিদপ্তর, শিক্ষার্থীদের বৃত্তি প্রদান, শিক্ষকদের বেতন জাতীয় বেতন স্কেলের অন্তর্ভুক্তিসহ নানামুখি পদক্ষেপ গ্রহণ করেছে। প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাও মাদরাসা শিক্ষা ও শিক্ষক বিষয়ে অত্যন্ত সচেতন। জমিয়াতুল মোদার্রেছীন মাদরাসা শিক্ষকদের দাবি-দাওয়া চিহ্নিত করে সমস্যার সমাধানে সরকার আন্তরিক। ইতিমধ্যে অনেক দাবি পূরণ করা হয়েছে এবং পর্যায়ক্রমে শিক্ষকদের সকল দাবি পূরণ করা হবে।

তিনি বলেন, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের প্রকল্প বাস্তবায়নে ৪১৩ কোটি টাকার প্রকল্প ইতোমধ্যে একনেক সভায় পাশ হয়েছে। ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাস নির্মাণের জন্য ঢাকার কেরানীগঞ্জ উপজেলার ঘাটাচর ও মধ্যচরে ২০ একর জমি অধিগ্রহণের কাজ চলছে। প্রকল্প বাস্তবায়ন হলে আধুনিক শিক্ষার সাথে সমন্বয় রেখে মাদরাসা শিক্ষা ব্যবস্থার আধুনিকীকরণ হবে। মাদরাসা শিক্ষায় অধিক দক্ষ ও প্রযুক্তি জ্ঞানসম্পন্ন জনবল সৃষ্টি হবে। তারা দেশে-বিদেশে কর্মসংস্থানের ক্ষেত্রে অগ্রাধিকার পাবে, যা দেশের দারিদ্র্য বিমোচন কর্মসূচি, এসডিজি (সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল) ও ভিশন ২০২১ বাস্তবায়নে সহায়ক ভূমিকা রাখবে।

বাংলাদেশ জমিয়াতুল মোদাররেছিন কুমিল্লা জেলা সভাপতি ও নাঙ্গলকোট মৌকারা দরবার শরীফের পীর মাওলানা শাহ মোহাম্মদ নেছার উদ্দীন ওয়ালি উল্লাহীর সভাপতিত্বে এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলার বরুড়া আসনের সাবেক এমপি নাসিমুল আলম চৌধুরী, বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন কেন্দ্রীয় সভাপতি এএমএম বাহাউদ্দিন, মহাসচিব অধ্যক্ষ মাওলানা শাব্বির আহমদ মোমতাজী, নাঙ্গলকোট উপজেলা পরিষদের চেয়ারম্যান সামছুদ্দিন কালু প্রমুখ।

Comments

comments

Powered by Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *