বৃহস্পতিবার, অক্টোবর ১৮

শিক্ষার্থীদের না জানিয়ে একাদশ শ্রেণীর ভর্তির আবেদন, শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগ

সিএন নিউজ শিক্ষাঙ্গন ডেস্কঃ–

সাভারের ব্যাংক কলোনি এলাকার কলেজেক্স কলেজে কর্তৃপক্ষের বিরুদ্ধে একাদশ শ্রেণিতে অনলাইনে ভর্তির আবেদন নিয়ে শিক্ষার্থীদের সঙ্গে প্রতারণার অভিযোগ পাওয়া গেছে। চন্দনা ও লাবনী নামের দুই শিক্ষার্থীর অভিভাবক সাভার মডেল থানায় লিখিত অভিযোগ করেছেন কলেজের বিরুদ্ধে।

এসএসসি পরীক্ষায় উত্তীর্ণদের তালিকা সংগ্রহ করে বাড়ি বাড়ি গিয়ে কলেজে ভর্তির আবেদনের জন্য ফ্রি এসএমএসের মাধ্যমে কলেজ কর্তৃপক্ষ কৌশলে ওই শিক্ষার্থীদের না জানিয়েই সংশ্লিষ্ট কলেজকে প্রথম পছন্দের তালিকায় রাখতে বাধ্য করিয়েছেন। এমনকি শিক্ষার্থীদের অজান্তে তাদের রোল নম্বর সংগ্রহ করে এসএমএসের মাধ্যমে নিজেদের কলেজে ভর্তির আবেদন করিয়ে নিয়েছে কলেজেক্স কর্তৃপক্ষ। ক্ষুদ্ধ শিক্ষার্থীরা জানায়, কলেজেক্স কর্তৃপক্ষ কয়েক শতাধিক শিক্ষার্থীর এসএমএস করিয়ে দিয়েছে।

তবে তাদের তালিকায় শুধু কেলেজেক্স কলেজের নাম রাখা হয়েছে। কর্তৃপক্ষ বাড়ি বাড়ি গিয়ে ফ্রি এসএমএস করে দেয়ার নামে শিক্ষার্থীদের সঙ্গে প্রতারণা করেছে। ফলে ভুক্তভোগী শিক্ষার্থীরা তাদের পছন্দের কলেজে ভর্তির জন্য আবেদন করতে পারছে না। এ ঘটনায় চন্দনা ও লাবনী নামের দুই শিক্ষার্থীর অভিভাবক সাভার মডেল থানায় লিখিত অভিযোগ করেছেন। এ ছাড়াও প্রাতিষ্ঠানটির স্কুল শাখার এসএসসি পরীক্ষায় পাস করা শিক্ষার্থীদের অগোচরে একই কলেজের একাদশ শ্রেণিতে আবেদন করানো প্রায় অর্ধশত শিক্ষার্থীর অভিযোগ পাওয়া গেছে।

শিক্ষার্থীরা অভিযোগ করে বলেন, এসএসসি পরীক্ষার শেষ দিন স্কুল কর্তৃপক্ষ প্রত্যেক শিক্ষার্থীর কাছ থেকে প্রবেশপত্র নিয়ে নেয়। ১৩ মে থেকে অনলাইনে কলেজে ভর্তির আবেদন শুরু হলে শিক্ষার্থীরা আবেদন করতে গিয়ে দেখে, তাদের নামে আগেই নিবন্ধন করা হয়ে গেছে। অর্থাৎ ওই প্রতিষ্ঠান থেকে তাদের নাম আগেই আবেদন করে রাখা হয়েছে। ফলে শিক্ষার্থীরা তাদের পছন্দের কলেজে ভর্তি হওয়ার সুযোগ পাচ্ছে না।

কলেজের অধ্যক্ষ মো. কামরুজ্জামান জানান, যেসব ছাত্রছাত্রী আমাদের কলেজে ভর্তি হতে চায় না আগামী রোববারের মধ্যে সংশ্লিষ্ট দপ্তরে গিয়ে তাদের ভর্তি আবেদনটি বাতিল করে বিষয়টি সমাধান করা হবে।

এদিকে, ভর্তিতে প্রথম পাঁচদিনে প্রায় আট লাখ আবেদন জমা পড়েছে। অনলাইন ও এসএমএসের মাধ্যমে এসব আবেদন জাম পড়েছে। ১৩ মে আবেদন শুরু হয়। বৃহস্পতিবার পর্যন্ত দেশের আটটি সাধারণ বোর্ড ও মাদরাসা বোর্ডের বিভিন্ন প্রতিষ্ঠানে প্রায় ৮ লাখ আবেদন জমা হয়েছে।
জানা যায়, সারাদেশে ৭ হাজার ৩১৯টি কলেজে ২৮ লাখ ৭৬ হাজার ২৯৯টি আসন রয়েছে। তার মধ্যে ঢাকা বোর্ডের অধীনে ৯৮৭টি কলেজ রয়েছে। সেখানে ৪ লাখ ৬৬ হাজার ৮৮৭টি আসন রয়েছে। মাদরাসা বোর্ডের অধীনে ৩২ হাজার ৩৬৪টি কলেজে ৪২ হাজার ৭৪৪টি আসন রয়েছে। তাই ভর্তিতে আসন সংকট হবে না।

জানা গেছে, এবার ঢাকা বোর্ডে মোট ৪ লাখ ৩২ হাজার ২০১ জন পাস করেছে। পাস করা শিক্ষার্থীর চাইতে আসন সংখ্যা বেশি রয়েছে। এছাড়া আট বোর্ডের অধীনে ২১ লাখ ৩৩ হাজার ৫৫৯টি আসন রয়েছে। সেখানে এবার ১৫ লাখ ৭৬ হাজার ১০৪ জন শিক্ষার্থী এসএসসি পাস করেছেন। সাধারণ বোর্ডেও পাসের চাইতে আসন সংখ্যা বেশি রয়েছে।

সূত্র-দৈনিক শিক্ষা

Comments

comments

Powered by Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *