সোমবার, সেপ্টেম্বর ২৪

“সিএন নিউজ ও আমাদের ভাবনা” এমডি শাহিন মজুমদার

চোখভরা স্বপ্ন নিয়েই দূর-প্রবাসে পাড়ি দেয়া। তবুও মন পড়ে থাকতো শুধু জন্মভূমির ভাবনায়। কথা হত স্বজনদের সাথে। ফেইসবুকে জগতে এলেই দেখা মিলতো দেশের মানুষের। তেমনি প্রায়শই দেখতাম, অনলাইন সিএন নিউজ নামে কে বা কারা ফেইসবুক অ্যাকাউন্ট পরিচালনা করতো। মাঝেমধ্যে দু’একটা খবরাখবরও পেতাম। ভালোই লাগতো। কিছুদিন পর দেখি অ্যাকাউন্টগুলো উধাও!

পরবর্তীতে খোঁজ নিয়ে জানতে পারলাম স্বপ্নবাজ মানুষগুলো আমার এলাকার-ই। একজন স্নেহের রবিউল হোসাইন রাজু। সম্পর্কে আমার ভাতিজা। তার আরেক বন্ধু মেটুয়ার মুহিব্বুল্লাহ আল হুসাইনী। সবার সাথে ভালোই যোগাযোগ চলছিল। নানান কারণে তারা থেমেথেমে এগুচ্ছিল। যার মূলে রয়েছে আমাদের সমাজের গুটিকয়েক হিংসুক টাইপের মানুষের ষড়যন্ত্র। সব ষড়যন্ত্র ছিন্ন করেই আমরা একতাবদ্ধ হয়ে শুরু করি আমাদের এই সম্মিলিত প্রয়াস সিএন নিউজ’কে নিয়ে।

ওদের পরপরই সহযোদ্ধা হিসেবে পেয়েছি বন্ধুবর,দুবাই প্রবাসী, নিউজের বর্তমান সম্পাদক মন্ডলীর সভাপতি রিজওয়ান মজুমদার (গিলবাট) ভাই,সফল নির্বাহী সম্পাদক মোশারফ হোসাইন রায়হান, দুবাই প্রবাসী যুগ্ম সম্পাদক জামাল ভাই,প্রধান সহ সম্পাদক আল আমিন,উপদেষ্টা সম্পাদক আল আমিন্ শাহেদ, বর্তমান সফল বার্তা সম্পাদক এস আই ইমরান,তথ্য ও প্রযুক্তি সম্পাদক আল নোমান সহ বর্তমান পরিচালনা পরিষদের সকল সদস্য বৃন্ধের সহযোগিতায় আলহামদুলিল্লাহ আজ এই অবস্থানে।

আর এই সিএন নিউজ ২৪.কম কে নিয়ে যে স্বপ্ন দেখেছিল তরুণ সাংবাদিক রবিউল হোসাইন রাজু। যখন তারা নাঙ্গলকোট আফছারুল উলুম কামিল মাদরাসায় পড়তো। একদা দশম শ্রেণির বাংলা সাহিত্যের ক্লাস নিচ্ছিলেন মিসেস নার্গিস ম্যাম। সেসময়ে মুহিব্বুল্লাহ আল হুসাইনী ক্লাসক্যাপ্টেন হিসেবে কোন এক কথা প্রসঙ্গে রবিউল’কে ডাকতে লাগলো। আর সেই ডাকটি ছিল “এই সাংবাদিক “! আচমকা এমন সম্বোধনে তাদের ম্যাম বলতে লাগলেন

– রবিউল; তুমি কোন মিডিয়ার সাংবাদিক, সিএন নিউজের নাকি?
– হা হা হা! সিএন মানে কি ম্যাডাম?
– ইংরেজি সি-তে কুমিল্লা আর এন-তে নাঙ্গলকোট।
( Cn– C= Comilla – কুমিল্লা & N= Nangalkot – নাঙ্গলকোট )

আর এই ছিল অত্র নিউজের নামকরণের মূল প্রেক্ষাপট। হাঁটি হাঁটি পা পা করে সিএন নিউজ আজ তারুণ্যের পথযাত্রায় চলছে। এর মাঝে এসেছিল কতো-শত প্রতিবন্ধকতা, হয়েছিল হাসি-ঠাট্টার নগ্ন বহিঃপ্রকাশ। কিছু দুষ্কৃতকারী নিউজকে নিয়ে উঠেপড়ে লেগেছিল। যারা আদৌ মিডিয়া সম্পর্কেও তেমনটা জ্ঞাত নয়। তাই বলে সমাজের সব মানুষই ভাঙন সৃষ্টিতে জড়িত?
না; অবশ্যই কিছু ভালো মানুষও আছেন। যাদের ত্যাগের মহিমায় আজ আমরা এই পর্যায়ে এসে হাজির হয়েছি। সম্মিলিত ও পরিকল্পিতভাবে নিউজে ঘটেছিল নতুন কিছু পরিবর্তন। যার কিছুটা তুলে ধরলাম

** নিউজের ফেইসবুক আইডি ও পেইজের সীমারেখা হতে বের হয়ে লক্ষাধিক মেম্বারের পাবলিক গ্রুপ চালুকরণ।

** নিউজের ওয়েবসাইটে পদার্পণ
** শক্তিশালী উপদেষ্টা কমিটি উপহার
** একটি স্থায়ী কার্যালয়।

সে সাথে আমরা পেয়েছি একঝাঁক নিঃস্বার্থবান, সুদক্ষ কলমসৈনিক, সুশিক্ষিত কবি ও সাংবাদিক প্রতিনিধিদের। নিজ স্বার্থের উর্ধ্বে থেকে যারা নিউজকেই প্রাধান্য দিয়েছেন। যা সত্যিই বিরল! আর এই ছোট্ট কলেবরে সকলের নাম উল্লেখ করতে না পারায় আন্তরিকভাবে ক্ষমা চেয়ে নিচ্ছি।

মার্চ মাস। আমাদের স্বাধীনতার মাস।
প্রাণের পত্রিকা সিএন নিউজেরও জন্মের মাস। গত বছরের এই মাসে আমরা পালন করেছিলাম ১ম প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠান। আর ঘুরেফিরে আবারো ফিরে এলো ২য় প্রতিষ্ঠাবার্ষিকী। এরমাঝে নিউজের বিভিন্ন অবকাঠামোর হয়েছে নানান পরিবর্তন। কমিটিরও হয়েছে পূর্ণ রদবদল। প্রতিবারই পেয়েছি একটি সুশিক্ষিত, একনিষ্ঠ, তৎপর ও সফল সম্পাদনা পরিষদ। পাশাপাশি যে পাঠকপ্রিয়তা আমরা দেখতে পেয়েছি তা কভু কল্পনাও করিনি। স্থানীয় গণমানুষের প্রেমে সত্যিই আমরা ধন্য হয়েছি।

গত দুই বছরে আমাদের ব্যায় প্রায় ৫ লক্ষ টাকা। যার ৭০% সামাজিক ও ধর্মীয় কাজে ব্যায় করেছি। বিভিন্ন দুঃস্থ ও গরীব-দুঃখীদের মাঝে ইফতারসামগ্রী বিতরণ, গরীব শিক্ষার্থীদের মাঝে ফ্রী পাঠ্যপুস্তক বিতরণ, বিভিন্ন মসজিদের উন্নয়ন ও সংস্কার কাজে আর্থিক অনুদান’সহ নানান সমাজকল্যাণমূলক কাজে আমরা ব্যয় করেছি এই বিশাল পরিমাণ অর্থ। যদিও এসব কাজ কোন পত্রিকার মৌলিক কাজ নয় তবুও আমাদের নিঃস্বার্থবান উপদেষ্টা পরিষদ ও পুরো নিউজ পরিবারের সৎ ইচ্ছাই এতসব কল্যাণমূলক কাজের কারণ।

বর্তমানে অত্র নিউজের কার্যালয় কুমিল্লার নাঙ্গলকোট উপজেলার হেসাখাল ইউনিয়নের নাঙ্গলকোট-খিলা (ইকবালনগর) আঞ্চলিক মহাসড়কের গুরুত্বপূর্ণ স্থান দায়েমছাতি আব্দুল গণি মার্কেটের ২য় তলায়।

সর্বোপরি আমাদের এই নিউজ কারো দলীয় এজেণ্ডা নয়। আমরা আঁতাত করে চলায় বিশ্বাসী নয়। এসব আমাদের ভাবনাতেও নেই। এই নিউজ তার গতিতেই চলবে ইনশাআল্লাহ্‌।

লেখকঃ
সম্মানিত চেয়ারম্যান ও প্রধান সম্পাদক
সিএন নিউজ ২৪ ডট কম ।

Comments

comments

Powered by Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *