রবিবার, মে ২৭

“সিএন নিউজ ও তারুণ্যের পথযাত্রা” ✍ মুহিব্বুল্লাহ আল হুসাইনী

 


স্বপ্নরা কতো কিলবিল করে। সুবিশাল গগণের মিটিমিটি তারকার মতো ঝলমল করে। সেই আকাশের স্বপ্নগুলো ছুঁয়ে দেখার সৎ-সাহস কয়জনেই করতে পারে?
আর হ্যাঁ! স্বপ্ন নামের বীজ হতেই অঙ্কুরিত হয় আলোকোজ্জ্বল বাস্তবতার। কোন এক দার্শনিক বলেছিলেন “তোমার স্বপ্নের কথা শুনে কেউ যদি উপহাস করে তবে বুঝতে হবে এই স্বপ্নই যথার্থ”
তোমার অযোগ্যতার কথা ভেবে সবাই হেসেছে আর এর বিপরীতে স্বপ্নের বাস্তবায়ন করাটাই সর্বোত্তম চ্যালেঞ্জ।

আর এই সিএন নিউজ ২৪.কম তেমনি এক স্বপ্নের নাম। যে স্বপ্ন দেখেছিলেন বন্ধুবর তরুণ সাংবাদিক রবিউল হোসাইন রাজু। মনে পড়ে সেইদিনের কথা। যখন আমরা নাঙ্গলকোট আফছারুল উলুম কামিল মাদরাসায় পড়তাম। একদা দশম শ্রেণির বাংলা সাহিত্যের ক্লাস নিচ্ছিলেন শ্রদ্ধেয় মিসেস নার্গিস ম্যাম। সেসময়ে আমি ক্লাসক্যাপ্টেন হিসেবে কোন এক কথা প্রসঙ্গে রবিউল’কে ডাকতে লাগলাম। আর সেই ডাকটি ছিল “এই সাংবাদিক “! আচমকা এমন সম্বোধনে ম্যাম বলতে লাগলেন

– রবিউল; তুমি কোন মিডিয়ার সাংবাদিক, সিএন নিউজের নাকি?
– হা হা হা! সিএন মানে কি ম্যাডাম?
– ইংরেজি সি-তে কুমিল্লা আর এন-তে নাঙ্গলকোট।
( Cn– C= Comilla – কুমিল্লা & N= Nangalkot – নাঙ্গলকোট )

ক্লাসজুড়ে শুরু হলো হাসির রোল। তবে এতে ছিলনা কোন উপহাস কিংবা ঠাট্টা! এই হাসি আবেগের, যাতে আন্দোলিত হয়েছিল অনুপ্রেরণার ঊর্মিমালা।

মূলত এই অনলাইন নিউজটির লক্ষ্য-উদ্দেশ্য হলো ( আত্ম-ক্যারিয়ার গঠনের পাশাপাশি ) কুমিল্লা ও নাঙ্গলকোটের অবহেলিত জনপদের বাস্তব দৃশ্যপট তুলে ধরা, পাশাপাশি আন্তর্জাতিক অঙ্গনে ভূমিকা রাখা ও অত্র অঞ্চলের প্রচারবিমুখ জনশক্তির প্রেরণাময় প্রজ্বলিত উত্থান ঘটানো।

আর হাঁটি হাঁটি পা পা করে সিএন নিউজ আজ তারুণ্যের পথযাত্রায় চলছে। এর মাঝে এসেছিল কতো-শত প্রতিবন্ধকতা, হয়েছিল হাসি-ঠাট্টার নগ্ন বহিঃপ্রকাশ। তাই বলে সমাজের সব মানুষই ভাঙন সৃষ্টিতে মুখর?
না; অবশ্যই কিছু ভালো মানুষও আছেন। যাদের ত্যাগের মহিমায় আজ বাতাসে বাতাসে ধ্বনিত হচ্ছে সিএন এর জাগ্রত সুর! সেই মনের মানুষদের মাঝে যাঁর কথা না বললেই নয় তিঁনি হলেন নাঙ্গলকোটের হেসাখাল ইউনিয়নের গর্বিত সন্তান, সৌদি প্রবাসী জনাব এমডি শাহিন মজুমদার।

প্রাণের নিউজ যখন গুটিকয়েক তস্করের চোখে পড়ে ষড়যন্ত্রের দাপটে থমকে দাঁড়াচ্ছিল; আর সেই ক্রান্তিকাল মুহূর্তেই হাল ধরে দাঁড়ান জনাব এমডি শাহিন মজুমদার। আমরা দুই বন্ধু তখন ফিরে পেলাম আশার আলো। স্বপ্ন দেখতে শুরু করি নতুন আলোয় উদ্ভাসিত হয়ে। মজুমদার স্যারের আগমনে ঘটেছিল নতুন কিছু পরিবর্তন। যার কিছুটা তুলে ধরলাম

** নিউজের ফেইসবুক আইডি ও পেইজের সীমারেখা হতে বের হয়ে লক্ষাধিক মেম্বারের পাবলিক গ্রুপ চালুকরণ।

** নিউজের ওয়েবসাইটে পদার্পণ
** শক্তিশালী উপদেষ্টা কমিটি উপহার
** একটি স্থায়ী কার্যালয়।

সে সাথে আমরা পেয়েছি একঝাঁক নিঃস্বার্থবান, সুদক্ষ কলমসৈনিক ও সাংবাদিক প্রতিনিধিদের। নিজ স্বার্থের উর্ধ্বে থেকে যারা নিউজকেই প্রাধান্য দিয়েছেন। যা সত্যিই বিরল! আর এই ছোট্ট কলেবরে সকলের নাম উল্লেখ করতে না পারায় আন্তরিকভাবে ক্ষমা চেয়ে নিচ্ছি।

মার্চ মাস। আমাদের স্বাধীনতার মাস।
প্রাণের পত্রিকা সিএন নিউজেরও জন্মের মাস। গত বছরের এই মাসে আমরা পালন করেছিলাম ১ম প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠান। আর ঘুরেফিরে আবারো ফিরে এলো ২য় প্রতিষ্ঠাবার্ষিকী। এরমাঝে নিউজের বিভিন্ন অবকাঠামোর হয়েছে নানান পরিবর্তন। কমিটিরও হয়েছে পূর্ণ রদবদল। প্রতিবারই পেয়েছি একটি সুশিক্ষিত, একনিষ্ঠ, তৎপর ও সফল সম্পাদনা পরিষদ। পাশাপাশি যে পাঠকপ্রিয়তা আমরা দেখতে পেয়েছি তা কভু কল্পনাও করিনি। স্থানীয় গণমানুষের প্রেমে সত্যিই আমরা ধন্য হয়েছি।

গত দুই বছরে আমাদের ব্যায় প্রায় ৫ লক্ষ টাকা। যার ৭০% সামাজিক ও ধর্মীয় কাজে ব্যায় করেছি। বিভিন্ন দুঃস্থ ও গরীব-দুঃখীদের মাঝে ইফতারসামগ্রী বিতরণ, গরীব শিক্ষার্থীদের মাঝে ফ্রী পাঠ্যপুস্তক বিতরণ, বিভিন্ন মসজিদের উন্নয়ন ও সংস্কার কাজে আর্থিক অনুদান’সহ নানান সমাজকল্যাণমূলক কাজে আমরা ব্যয় করেছি এই বিশাল পরিমাণ অর্থ। যদিও এসব কাজ কোন পত্রিকার মৌলিক কাজ নয় তবুও আমাদের নিঃস্বার্থবান উপদেষ্টা পরিষদ ও পুরো নিউজ পরিবারের সৎ ইচ্ছাই এতসব কল্যাণমূলক কাজের কারণ।

বর্তমানে অত্র নিউজের কার্যালয় কুমিল্লার নাঙ্গলকোট উপজেলার হেসাখাল ইউনিয়নের নাঙ্গলকোট-খিলা (ইকবালনগর) আঞ্চলিক মহাসড়কের গুরুত্বপূর্ণ স্থান দায়েমছাতি আব্দুল গণি মার্কেটের ২য় তলায়।

যার পাশেই সুশীতল এক বিশাল জলাশয়। ইহার দক্ষিণা হাওয়ার মুগ্ধতায় কার্যালয়ের অঙ্গনও যেন মৌ-মৌ করে। সদা শান্ত, কোলাহল মুক্ত এই কার্যালয়েই চলছে নিউজের বর্তমান কার্যক্রম। আজ অবধি আমরা অনেকটাই সফল হয়েছি। তাইতো আল্লাহর দরবারে অসংখ্য শুকরিয়া জ্ঞাপন করছি। তবে আমাদের স্বপ্নের পরিসর অনেক উর্ধ্বে। তাইতো এগিয়ে চলছি সম্মিলিত প্রয়াসে। হুমম! আমাদের পথচলা আরো অনেক বাকি…

📝 লেখকঃ
কবি-সাহিত্যিক, সাংবাদিক
সম্পাদনামণ্ডলীর সম্মানিত সদস্য
সিএন নিউজ ২৪ ডট কম ।

Comments

comments

Powered by Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *