বৃহস্পতিবার, জুলাই ১৯

হালুয়াঘাটে কুকুরের কামড়ে জলাতংক রোগে আক্রান্ত ৭ গরুকে ফাসি দিয়ে মৃত্যু

সিএন নিউজ ময়মনসিংহ প্রতিনিধিঃ–

ময়মনসিংহের হালুয়াঘাটে বেওয়ারিশ কুকুরের কামড়ে জলাতংক রোগে আক্রান্ত হওয়ায় ৭টি দেশি-বিদেশি জাতের গরুকে স্থানীয় কৃষকরা ফাসি দিয়ে মৃত্যু প্রদান করেছেন। ৩ জুলাই মঙ্গলবার উপজেলার পূর্ব নড়াইল গ্রামে ৪ কৃষকের ৭টি গরুর ফাসির মাধ্যমে মৃত্যুর ঘটনাটি ঘটে। ক্ষতিগ্রস্থ কৃষকরা হলেন পূর্ব নড়াইল গ্রামের রুপা মিয়া,আবুল হোসেন ও খোকন সরকার।

স্থানীয়রা জানায়, ১৫ থেকে ২০ দিন পূর্বে পাগলা কুকুরের কামড়ে গরুগুলো জলাতংক রোগে আক্রান্ত হয়। সুনির্দিষ্ট চিকিৎসার অভাবে রোগাক্রান্ত গরুগুলোর মৃত্যু ঘটে। ক’দিন পূর্বে সরকারিভাবে এলাকার কুকুরগুলোকে জলাতংক রোগের ভ্যাকসিন দেওয়া হলেও এমন ক্ষতি মেনে নিতে পারছেন না স্থানীয়রা।

গরুর মালিকগণ জানান, স্থানীয় ভাবে খোলা বাজার থেকে ভ্যাকসিন ক্রয় করে আক্রান্ত গরুর শরীরে পুশ করা হয়। ভ্যাকসিনের কোন কার্যকারিতা না হওয়ায় গত ২ দিনে বিভিন্ন জাতের ৭টি গরু জলাতংক রোগে আক্রান্ত হয়। একসাথে ৭টি গরু মৃত্যুতে আনুমানিক তাদের ৩ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে জানান।

উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা মোঃ শহীদুল ইসলাম জানান, জলাতঙ্ক আক্রান্ত গরুর শরীরে জ্বর আসে, মুখ দিয়ে লালা পড়ে, পানি দেখলে ভয় পায় এবং সব সময় উত্তেজিত থাকে। সরকারিভাবে ভ্যাকসিনের সরবরাহ বন্ধ থাকায় দেওয়া সম্ভব হয়নি। এ সময় উচ্চক্ষমতা সম্পন্ন ভ্যাকসিন দিয়েও কাজ হয় না।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার জাকির হোসেন বলেন, জলাতংক রোগে আক্রান্ত হয়ে ৭টি গরুর মৃত্যুর বিষয়টি আমি শুনেছি। ক্ষতিগ্রস্থ গবাদি পশু মালিকদের সাথে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান।

Comments

comments

Powered by Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *