শনিবার, সেপ্টেম্বর ২২

১২৬ আসনে জয়ী হয়ে আবারও ক্ষমতায় মাহাথির মোহাম্মদ

অনলাইন ডেস্ক-

মালয়েশিয়ার জাতীয় নির্বাচনে জয়লাভ করেছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। দেশটির সবচেয়ে দীর্ঘ সময় ক্ষমতায় থাকা এই নেতার দাবি, তিনি ১২৬টি আসনে জয়লাভ করেছেন কিন্তু নির্বাচন কমিশন সেটি প্রকাশে বিলম্ব করছে। সিঙ্গাপুরভিত্তিক সংবাদমাধ্যম স্ট্রেইট টাইমসের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, মাহাথির মোহাম্মদের নেতৃত্বাধীন পাকাতান হারপান জোট এগিয়ে আছে। বর্তমান প্রধানমন্ত্রী নাজিব রাজাক নেতৃত্বাধীন বারিসান ন্যাসিওনাল জোটকে জোহর, সাবাহ ও নেগেরি সেমবিলানে হারিয়েছে তার দল।

সংসদের ২২২ আসনে প্রতিনিধি নির্বাচনে বুধবার সকালে ভোট দেওয়া শুরু করে মালয়েশিয়ার ভোটাররা। নির্বাচনে প্রধানমন্ত্রী নাজিব রাজাক ও দেশটির সবচেয়ে দীর্ঘ সময় ক্ষমতায় থাকা মাহাথির মোহাম্মদের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস পাওয়া যাচ্ছে।প্রায় দেড় কোটি ভোটার স্থানীয় সময় সকাল আটটা থেকে বিকাল ৫টা পর্যন্ত ভোট দেয়। সকাল নয়টায় নিজের আসনে ভোট দিয়েছেন নাজিব। প্রাক নির্বাচনি জরিপে তার জোট বেশি আসন পাবে বলে আভাস পাওয়া গেলেও সরকার গঠনের মতো সংখ্যাগরিষ্ঠতা পাবে না বলে আশঙ্কা রয়েছে।

নাজি রাজাকের বারিসান ন্যাসিওনাল পেয়েছে ৮৮ আসন। মাহাথির বলেন, ‘বোঝাই যাচ্ছে আমরা ১২৬টি আসন পেতে চলছি। আর বারিসানের আসন সংখ্যা অনেক কম। তারা কোনোভাবেই আমাদের ধরতে পারবে না।’

এখনও কোনও আনুষ্ঠানিক ঘোষণা না আসেনি। মন্তব্য করেননি কোনও বারিসান নেতাও।বুধবার স্থানীয় সময় সন্ধ্যা ৭টা থেকে ফলাফল আসা শুরু হয়। চূড়ান্ত ফলাফল আসতে বুধবার মধ্যরাত বা বৃহস্পতিবার ভোর পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে।

Comments

comments

Powered by Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *