রবিবার, জুলাই ২২

৭ মে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ হচ্ছে না: মোস্তাফা জব্বার!

বিশেষ প্রতিনিধি:-

ঢাকা, ০২ মে- বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট আগামী ৭ মে উৎক্ষেপণ হচ্ছে না। নতুন দিনক্ষণ নির্ধারিত হলে জানিয়ে দেওয়া হবে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।

আনুমানিক কত দিনের তারিখ পিছিয়ে গেল, সেটাও নিশ্চিত হওয়া যায়নি উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘এটা ভীষণ টেকনিক্যাল বিষয়। আমরা কখনও বলিনি যে, ৭ তারিখেই উৎক্ষেপণ হবে। এটি প্রথমে পরীক্ষামূলক উৎক্ষেপণ হবে। পরবর্তীতে চূড়ান্ত দিন নির্ধারিত হবে। আগামী ৭ মে এটা উৎক্ষেপণের জন্য যে প্রস্তুতি নেওয়া হয়েছিল, সেই দিনটাও এখন আর ঠিক থাকছে না।

৫ মে নাগাদ জানা যেতে পারে কবে নাগাদ তারা এটা উৎক্ষেপণ করবে উল্লেখ করে মোস্তাফা জব্বার বলেন, ‘এখানে আমাদের কোনও হাত নেই। আমরা নিজেরা এখনও প্রতিনিধি দল পাঠাইনি। সবাই এটি উৎক্ষেপণের জন্য অপেক্ষা করছি। একটা স্যাটেলাইট উৎক্ষেপণের আয়োজন অনেক বড়। সবকিছু চূড়ান্ত হওয়ার পরই তারা এটা উৎক্ষেপণ করে।’
আরও পড়ুন : ‘কোটা বাতিলের দাবি মেনে নিয়েছি, আবার প্রশ্ন কেন?’
জানা গেছে, ৭ মে উৎক্ষেপণের দিন মাথায় রেখে ২ মে ছোট একটা পরীক্ষা চালানোর কথা থাকলেও সেটি সম্পন্ন হয়নি। এই পরীক্ষার জন্য ৪ মে অর্থাৎ শুক্রবার দিনক্ষণ ঠিক করেছে যুক্তরাষ্ট্রের বেসরকারি মহাকাশ অনুসন্ধান ও প্রযুক্তি কোম্পানি। এরপর সিদ্ধান্তে আসতে আরও ৩/৪ দিন সময় লাগবে।

বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণে দুই হাজার ৯৬৭ কোটি ৯৫ লাখ টাকা খরচ ধরা হয়। এর মধ্যে সরকারি অর্থ এক হাজার ৩১৫ কোটি ৫১ লাখ টাকা। আর বিদেশি অর্থায়ন এক হাজার ৬৫২ কোটি ৪৪ লাখ টাকা। যদিও শেষ পর্যন্ত স্যাটেলাইট ওড়াতে সর্বমোট খরচ হচ্ছে দুই হাজার ৭৬৫ কোটি টাকা।

Comments

comments

Powered by Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *