শুক্রবার , ৩ এপ্রিল ২০২০
Home / জাতীয় / আগামীর নেতা : জনপ্রিয়তার শীর্ষে সজীব ওয়াজেদ জয়

আগামীর নেতা : জনপ্রিয়তার শীর্ষে সজীব ওয়াজেদ জয়

নিউজ ডেস্কঃ

বাংলাদেশে সবচেয়ে কাঙ্খিত তরুণ নেতা সজীব ওয়াজেদ জয়। দেশের ৪৩ ভাগ ভোটার তাঁকেই আগামী দিনের নেতা হিসেবে দেখতে চায়। জনপ্রিয়তার দ্বিতীয় স্থানে আছেন সায়মা ওয়াজেদ পুতুল। আগামী দিনের নেতা হিসেবে তাঁকে পছন্দ করেছেন শতকরা ৩৮ ভাগ ভোটার। শতকরা ১৬ ভাগ উত্তরদাতা আগামী নেতা হিসেবে তারেক রহমানকে পছন্দ করেছেন। ২ ভাগ উত্তরদাতা মনে করেন জোবায়দা রহমান ভবিষ্যত বাংলাদেশের নেতা। একভাগ উত্তরদাতা অন্যান্য নাম বলেছেন। জার্মান ভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল পলিটিক্যাল রির্সাচ সেন্টার (আই.পি.আর.সি) এর জরিপে এই তথ্য উঠে এসেছে।

ইউরোপীয় ইউনিয়নের জন্য সংস্থাটি বাংলাদেশের ৮টি বিভাগীয় শহরে এই জরিপ পরিচালনা করেছে। বাংলাদেশের রাজনীতি এবং অংশগ্রহণমূলক আগামী নির্বাচনের কর্মপরিকল্পনা নির্ধারণের জন্য এই জরিপ পরিচালিত হয়েছে। চার হাজার ভোটার জরিপে অংশগ্রহণ করেন। জরিপে তরুণদের মধ্যে কাকে আগামী দিনে বাংলাদেশের নেতৃত্বে দেখতে চান, এরকম প্রশ্নের উত্তরে ৪৩ ভাগই বঙ্গবন্ধুর দৌহিত্র সজীব ওয়াজেদ জয়ের নাম বলেছেন। যাঁরা জয়ের নাম বলেছেন, তাঁদের ৮০ ভাগই শিক্ষিত হওয়ার কারণে জয়কে পছন্দ করছেন। ১৮ ভাগ উত্তরদাতা তথ্যপ্রযুক্তি খাতে তার জ্ঞানের জন্যই আগামীদিনের নেতা হিসেবে তাঁকে পেতে চান।

সজীব ওয়াজেদ জয়ের থেকে জনপ্রিয়তা কিছুটা পিছিয়ে থাকলেও, ৩৮ ভাগ উত্তরদাতা মনে করেন, সায়মাই আগামী দিনের নেতা হতে পারেন। কারণ জানতে চাইলে ৩৬ ভাগ তাঁকে বিচক্ষণ বলেছেন, ৩৮ ভাগ বলেছেন সায়মা ব্যক্তিত্ব সম্পন্ন। ২০ ভাগ জানিয়েছেন তিনি বাংলাদেশে আন্তজার্তিক খ্যাতি সম্পন্ন বিশেষজ্ঞ। শীর্ষ জনপ্রিয় দুজনের কেউই সরাসরি রাজনীতির সঙ্গে জড়িত নন।

বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানকে আগামী দিনের নেতা হিসেবে সমর্থন জানিয়েছেন ১৬ ভাগ উত্তরদাতা। কেন তাকে সমর্থন করেন, এর উত্তরে ৭৮ ভাগই বলেছেন, তিনিই জিয়ার উত্তরাধিকার। ১২ ভাগ বলেছেন, তারেক প্রশাসনিক অভিজ্ঞতা সম্পন্ন।

জরিপে কেউ কেউ মাশরাফি বিন মতুর্জা, সাকিব আল হাসান, এমনকি চিত্রনায়ক শাকিব খানকেও আগামী দিনের নেতা হিসেবে মত দিয়েছেন।

এছাড়াও চেক করুন

ইবি বন্ধ থাকছে আরোও ৯ দিন

নিজস্ব প্রতিবেদকঃঃ করোনা প্রাদুর্ভাবের কারণে সামাজিক দূরত্ব বজায় রাখতে সরকারি ঘোষণা অনুযায়ী আগামী ৯ এপ্রিল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error

Share the love!