প্রচ্ছদ / প্রচ্ছদ / “জাতীয় পথশিশু দিবসে পথের নক্ষত্রেরা”

“জাতীয় পথশিশু দিবসে পথের নক্ষত্রেরা”

জান্নাতুল ফেরদৌসঃ

আজ ২ রা অক্টোবর, জাতীয় পথশিশু দিবস। বাংলাদেশের আনাচে -কানাচে ছড়িয়ে আছে বহু সংখ্যক পথশিশু।যাদের জন্ম, বেড়ে ওঠা থেকে শুরু করে সবই পথে। যাদের জীবন বিন্যাস আর বাকি পাঁচটি সাধারণ শিশুদের মতো নয়।যারা একটি সুস্থ,সুন্দর,স্বাভাবিক পরিবেশে বেড়ে ওঠে না।যাদের জীবনের প্রতিটি মুহুর্তই এক একটি সংগ্রাম।জীবনধারণের জন্য মৌলিক প্রয়োজন গুলো যাদের কখনোই থাকে না।দারিদ্রের চরম পর্যায়ে যারা প্রতিদিন লড়াই করে বেঁচে থাকে।যেখানে পথেই তাদের জীবনের শুরু আর পথেই শেষ হয়ে যায়।
মা -বাবা, ভাই-বোন ইত্যাদি পরিবারের আপন বলতে বেশিরভাগ সময়েই এদের কেউ থাকে না।পরিবারহীন তারা বেড়ে ওঠে বেওয়ারিশভাবে,অসহায়ত্বের বেড়াজালে।অবুঝ এ শিশুরা সৃষ্টির সেরা জীব হলেও আমাদের সমাজে মানবেতর জীবন যাপন করে প্রতিনিয়ত। ক্ষুধার ভয়ানক জ্বালা পেটে নিয়ে দিনের পর দিন,রাতের পর রাত সংগ্রাম করে বাঁচে।তাইতো এইটুকুইন বাচ্চাগুলো বয়সের আগেই বুড়িয়ে যায়,শিখে যায় সমাজ,চিনে যায় মানুষ। ক্ষুধার কষ্ট নিবারনে,প্রতিকূল পরিবেশে টিকে থাকার লড়াইয়ে তাই তাদের হতে হয় কখনো ফুল বিক্রেতা,কখনোবা হকার,কখনোবা ভিক্ষুক।

রোগে -শোকে জরাজীর্ন জীবনে তাদের জায়গা হয় কখনো ফুটপাতে,কখনোবা রেললাইনে,কখনোবা বড় কোন শপিং মলের ধারে।রোদ-বৃষ্টি, প্রকৃতি ও সমাজের রুঢ়তা মাথায় নিয়েই তারা বেড়ে ওঠে।কখনো বা জড়িয়ে পরে নেশায়।মাদকের কড়াল গ্রাসে অতলেই তাদের জীবন বিলিয়ে যায় ধ্বংসের দিকে।
এসব শিশুদের সমাজ বা রাষ্ট্র কোন সুন্দর ভবিষ্যৎ দিতে পারে না।শিক্ষিত সুশীল সমাজ কখনো এদের পাশে এসে দাঁড়ান না,তাদের সুখ-দুঃখের অংশীদার হন না।তাইতো এদের মধ্যে থাকা উজ্জ্বল নক্ষত্রেরা কখনো সামনে আসার সুযোগ পায় না,সুযোগ পায় না বাকিদের মতো বেড়ে ওঠার।

ধারণা করা হয় দেশে ৬ লক্ষের মতো পথশিশু আছে যার মধ্যে শতকরা ৭৫ ভাগ শুধু রাজধানী ঢাকাতেই দেখা যায়।মানব উন্নয়ন সূচকে এসকল পথশিশু সর্বনিম্নস্তুরের প্রতিনিধিত্ব করে।
জনসংখ্যা বৃদ্ধির পাশাপাশি এদের সংখ্যাও আজ ৬ লক্ষ ছাড়িয়ে ৪০ লক্ষে এসে পৌঁছেছে।দিন দিন এ সংখ্যা বেড়েই চলছে। এসব শিশুদের থেকে তৈরী হচ্ছে কিশোর গ্যাং।নানা অপরাধমূলক কাজেও তারা জড়িয়ে পড়ছে প্রতিনিয়ত।
ছিনতাই,চুরি,ডাকাতি,মাদক পাচার থেকে শুরু করে হত্যার মতো ভয়াবহ অপরাধেও এরা লিপ্ত হয়ে পড়ছে।বঞ্চনা আর দারিদ্রের কবলে আজ তারা দেশের জন্য দক্ষ জনশক্তিতে রুপান্তরিত না হতে পেরে হয়ে উঠছে দেশের জন্য হুমকি স্বরুপ।

এছাড়াও চেক করুন

ইবিতে শেখ রাসেলের জন্মদিন উদযাপন

ইবি প্রতিনিধি ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) শেখ রাসেল হলের আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের …