প্রচ্ছদ / প্রচ্ছদ / টাংগাইলের মধুপুরে ধর্ষণের প্রতিবাদে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের আলোক প্রজ্জ্বলন

টাংগাইলের মধুপুরে ধর্ষণের প্রতিবাদে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের আলোক প্রজ্জ্বলন

নিজস্ব প্রতিবেদক :
সাম্প্রতিক সময়ে দেশের বিভিন্ন স্থানে ধর্ষণ ও যৌন নিপীড়নের ঘটনার লাগাম টেনে ধরতে এবং ধর্ষকের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে টাংগাইলের মধুপুর উপজেলায় “পাবলিক ইউনিভার্সিটি স্টুডেন্টস এসোসিয়েশন অফ মধুপুর” এর উদ্যোগে “আলোক প্রজ্জ্বলন” কর্মসূচী পালন করা হয়েছে।

রবিবার সন্ধ্যায় উপজেলার প্রাণকেন্দ্র রাণী ভবানী সরকারি উচ্চ মাধ্যমিক বিদ্যালয় প্রাঙ্গনের শহীদ মিনারের বেদিতে এই অালোক প্রজ্বলন কর্মসূচী পালন করে দেশের বিভিন্ন প্রান্তে পড়ুয়া বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা।

এসময় ধর্ষণ প্রতিরোধে রাষ্ট্রের প্রতি গণমানুষের নৈতিক ও যৌক্তিক দাবি জানানো হয়, এবং ধর্ষণ বিরোধী নানান প্ল্যাকার্ড ও ফেস্টুন, শহীদ বেদিতে মোমবাতি প্রজ্বলন করেন ।

অালোক প্রজ্জ্বলন কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা বলেন, সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে ধর্ষণ, নারী ও শিশু নির্যাতনের ঘটনা বৃদ্ধি পেয়েছে। করোনা মহামারীতে মানুষজন যখন একটা আতংকে নজিরবিহীন বাস্তবতার মধ্যে দিয়ে দিনযাপন করছে তখন এই জঘন্য ও পাশবিক ঘটনাগুলো আমাদেরকে হতবাক করেছে। এই ধরণের ঘটনাগুলো নারীদের মধ্যে নিরাপত্তাহীনতা, এক ধরণের আতংক ও সামাজিক অস্থিরতা তৈরি করছে।

সংঘটিত ঘটনার সঠিক তদন্ত, বিচার প্রক্রিয়ার দীর্ঘ সূত্রতা ও আইনের ফাঁক ফোকরের মাধ্যমে অনেক ক্ষেত্রে দৃষ্টান্তমূলক শাস্তি না হওয়ায় সমাজে এই ধরণের পাশবিক কর্মকাণ্ড রোধ করা যাচ্ছে না বলে মত দেন এবং এই সামাজিক ব্যাধির বিস্তার রোধে অপরাধীর দ্রুত বিচার ও সর্বোচ্চ শাস্তির বিধান, আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতা বৃদ্ধি ও সমাজের সকল পর্যায়ের সচেতন জনগণের এগিয়ে এসে প্রতিরোধ গড়ে তোলার আহবান জানান।

ঘটনাগুলো আমলে নিয়ে দ্রুত অপরাধীকে গ্রেপ্তার করায় আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সাধুবাদ জানান। শুধু গ্রেপ্তার যথেষ্ট নয় এটাকে দ্রুততম সময়ের মধ্যে বিচার প্রক্রিয়া সমাপ্ত করে সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহবান জানান শিক্ষার্থীরা।

এ সময় অালোক প্রজ্জ্বলন কর্মসূচিতে উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রেজা , রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মেহেদি ,তুলিপ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শামিম, চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়েরর সালমান, ইসলামী বিশ্ববিদ্যালয়েরর সুজন প্রমুখ।

এছাড়াও চেক করুন

দুর্নীতি,উন্নয়নের অন্তরায় ও উত্তরণের পথ

জান্নাতুল ফেরদৌসঃ দুর্নীতি বাংলাদেশের সবচেয়ে ক্ষতিকর সামাজিক ব্যাধিগুলোর অন্যতম।প্রকৃত গণতন্ত্র ও সুশাসন প্রতিষ্ঠার ক্ষেত্রে অন্যতম …