প্রচ্ছদ / ঢাকা / পুরান ঢাকায় উৎসবমুখর পরিবেশে বড়দিন পালিত

পুরান ঢাকায় উৎসবমুখর পরিবেশে বড়দিন পালিত

মোঃ মিনহাজুল ইসলাম,
জবি সংবাদদাতা।

পুরান ঢাকার গির্জাগুলোতে উৎসবমুখর পরিবেশে খ্রিস্টান ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব বড়দিন বা ক্রিসমাস ডে পালিত হয়েছে। পুরান ঢাকার বিখ্যাত তিন গির্জা লক্ষীবাজারের হলিক্রস গির্জা, আরমানিটোলার আর্মেনিয়ান গির্জা ও শাঁখারি বাজারের সেন্ট থমাস চার্চ পরিদর্শন করে দেখা যায় সেখানে আনন্দঘন পরিবেশে খ্রিস্ট ধর্মাবলম্বীরা আসছেন এবং উপাসনা করছেন।

গির্জায় বড়দিন উপলক্ষে প্রদর্শন করা হচ্ছে সদ্যজাত যীশু, যীশুর মা মারিয়া ও পূর্ণবয়স্ক যীশুর মূর্তি। খ্রিস্টানরা সেখানে শ্রদ্ধা নিবেদন করছেন।

গির্জার দর্শনার্থীরা জানান, আজ আমাদের যীশুর জন্মদিন। তিনি এসেছিলেন মানুষের মুক্তির জন্য, কল্যাণের জন্য। তাঁর এই জন্মদিন আমাদেরকে কল্যাণ, সাম্য, সম্প্রতির শিক্ষা দেয়।

সারাবিশ্বে ২৩১ কোটি মানুষ খ্রিস্টান ধর্মের অনুসারী। বাংলাদেশেও ৫ লক্ষাধিক খ্রিস্টান বাস করেন। এদেশে তাদের রয়েছে কয়েক’শ বছরের ইতিহাস। ফলে সারাদেশের বিভিন্ন জায়গায় প্রতিবছর পালিত হয় বড়দিন।

উল্লেখ্য, খ্রিস্টান ধর্মের প্রবর্তক যীশু খ্রিস্টের জন্মদিন উপলক্ষে প্রতিবছর ২৫ ডিসেম্বর সারাবিশ্বে পালিত হয় খ্রিস্টানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব বড়দিন বা ক্রিসমাস ডে। এই দিনটিই যিশুর প্রকৃত জন্মদিন কিনা তা জানা যায় না। তবে, আদিযুগীয় খ্রিস্টানদের বিশ্বাস অনুসারে, এই তারিখের ঠিক নয় মাস পূর্বে মেরির গর্ভে প্রবেশ করেন যীশু। সম্ভবত, এই হিসাব অনুসারেই ২৫ ডিসেম্বর তারিখটিকে যিশুর জন্ম তারিখ ধরা হয়।

এছাড়াও চেক করুন

Online Assignment Support and Help – Avoiding Mistakes in Your Mission

Assignment help is now welcome at the hub of prominent and superior assignment writing resources. …