প্রচ্ছদ / আন্তর্জাতিক / মসজিদে হামলার আগে কয়েক মাস আততায়ী ছিল ভারতে

মসজিদে হামলার আগে কয়েক মাস আততায়ী ছিল ভারতে

সিএন নিউজ আন্তর্জাতিক ডেস্ক:

অস্ট্রেলিয়ার নাগরিক ব্রেন্টন টারান্ট নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ মসজিদে জঙ্গি হামলায় ৫১ জন মুসলিমের প্রাণ কেড়ে নেয়া হামলার আগে বিশ্বের বহু দেশেই ঘুরে বেরিয়েছিলেন। এর মধ্যে টারান্ট সবথেকে বেশি সময় (৩ মাস)কাটিয়েছিলেন ভারতে।

২০১৯ সালের ওই হামলা নিউজিল্যান্ডের ইতিহাসে অন্যতম জঘন্য ও নৃশংস জঙ্গি হাম‌লা ছিল। আততায়ী দুটি মসজিদে হামলা চালিয়েছিল। গত আগস্টে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়েছে আততায়ীকে।

মঙ্গলবার (৮ ডিসেম্বর) প্রকাশিত হয়েছে সেই হাম‌লার বিস্তৃত রিপোর্ট। যা থেকে তার জীবন সম্পর্কে বিস্তারিত জানা যাচ্ছে।

রয়্যাল কমিশনের ৭৯২ পাতার রিপোর্টে বলা হয়েছে, আততায়ী ২০১২ সাল পর্যন্ত একটি জিমে ট্রেনারের কাজ করতেন। পরে আততায়ী চোট পাওয়ায় জিমে কাজ ছেড়ে দিলেও নতুন কোনো কাজে আর যোগ দেননি। তবে তার বাবার কাছ থেকে টাকা পেয়ে এরপর বহু দেশে ঘুরে বেরিয়েছিলেন ওই জঙ্গি আততায়ী। প্রথমে ২০১৩ সালে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া ঘুরে বেড়ানোর পরে ২০১৪ সাল থেকে ২০১৭ পর্যন্ত বাকি দুনিয়ায় নানা দেশে যান তিনি।

চীন, জাপান, রাশিয়া, দক্ষিণ কোরিয়ার মতো নানা দেশে ঘুরে বেড়ালেও আততায়ী সবথেকে বেশি সময় থেকেছেন ভারতেই। ২০১৫ সালের ২১ নভেম্বর থেকে ২০১৬ সালের ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত। আর এখানেই ঘনাচ্ছে রহস্য। কী করেছিলেন তিনি ওই দীর্ঘ তিন মাস? যদিও তার কোনো উত্তর মেলেনি রিপোর্ট থেকে। সে কোনো জঙ্গি সংগঠনের সঙ্গে সাক্ষাৎ করেছিলেন কিংবা প্রশিক্ষণ নিয়েছিল কি না সে বিষয়ে তদন্তে কোনো প্রমাণ মেলেনি।

এছাড়াও চেক করুন

আলহাজ্ব আব্দুর রহমানের ঈদুল আযহার শুভেচ্ছা বার্তা!

এমডি শাহিন মজুমদার,সৌদি আরব। বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি চেয়ারপার্সন ও তিনবারের সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা …