প্রচ্ছদ / প্রচ্ছদ / শিগগিরই ভর্তি কার্যক্রম শুরু সব বিদ্যালয়ে

শিগগিরই ভর্তি কার্যক্রম শুরু সব বিদ্যালয়ে

সিএন নিউজ শিক্ষাঙ্গন ডেস্ক:

২০২১ শিক্ষাবর্ষের সরকারি-বেসরকারি বিদ্যালয়ে লটারির মাধ্যমে ভর্তি কার্যক্রম খুব শিগগিরই শুরু হতে যাচ্ছে বলা জানিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর। বুধবার (৯ ডিসেম্বর) শিক্ষার্থী ভর্তি কার্যক্রম শুরু করতে নীতিমালা জারি করা হতে পারে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর থেকে জানা গেছে, করোনার কারণে এবার স্কুলগুলোতে প্রথম থেকে অষ্টম শ্রেণির ভর্তি নীতিমালা চূড়ান্ত করা হয়েছে। লটারির স্বচ্ছতায় বিষয়টিকে প্রাধান্য দেওয়া হয়েছে। অর্থাৎ ভর্তিতে যেকোনো ধরনের অনিয়ম এড়াতে তিন স্তরের কমিটি কাজ করবে। এছাড়া স্কুলের ম্যানেজিং কমিটি, শিক্ষক ও অভিভাবক প্রতিনিধি আলাদাভাবে ভর্তি প্রক্রিয়া দেখভাল করবে।

এ বিষয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের পরিচালক (বিদ্যালয়) বেলাল হোসেন গণমাধ্যমকে বলেন, করোনা পরিস্থিতির কারণে ভর্তি নীতিমালায় লটারিসহ কয়েকটি বিষয় যুক্ত করে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। সেটি চূড়ান্ত হয়েছে। আগামীকাল সেটি পেলে সরকারি-বেসরকারি বিদ্যালয়ে ভর্তি শুরু করতে প্রজ্ঞাপন জারি করা হবে।

এর আগে শিক্ষামন্ত্রী দীপু মনি জানান, ২০২১ শিক্ষাবর্ষে স্কুলে ভর্তি হতে কোনো পরীক্ষা নেওয়া হবে না। প্রথম থেকে নবম পর্যন্ত সব শ্রেণিতেই লটারির মাধ্যমে শিক্ষার্থী বাছাই করে ভর্তি করা হবে।

শিক্ষামন্ত্রী বলেন, বর্তমানে শুধু প্রথম শ্রেণিতে লটারি এবং অন্য ক্লাসগুলোর জন্য ভর্তি পরীক্ষা হয়। তবে চলমান করোনা পরিস্থিতির কারণে লটারি অনুষ্ঠানের সময় আগের মতো অভিভাবকরা শারীরিকভাবে উপস্থিত থাকতে পারবেন না।

দীপু মনি বলেন, ঢাকা মহানগরীতে ক্যাচমেন্ট এরিয়ায় (বিদ্যালয় সংলগ্ন এলাকা) কোটা বিদ্যমান ৪০ শতাংশ থেকে বাড়িয়ে এবার ৫০ শতাংশ করা হবে। ক্লাস্টার ভিত্তিক লটারিতে বিদ্যমান একটি স্কুল পছন্দের পরিবর্তে পাঁচটি স্কুল পছন্দের সুযোগ দেওয়া হবে।

শিক্ষামন্ত্রী আরও বলেন, লটারিতে পূর্ণ স্বচ্ছতার মাধ্যমেই ভর্তি করানো হবে। ভর্তির সময় কোনো শিক্ষাপ্রতিষ্ঠান অতিরিক্ত ফি নিলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। ভর্তি কার্যক্রম ১০ থেকে ১৫ জানুয়ারির মধ্যে শেষ করা হবে।

এছাড়াও চেক করুন

সঞ্চয়পত্রের নতুন লভ্যাংশের হার ব্যাখ্যা বিশ্লেষণ

সিএন নিউজ অর্থনীতি ডেস্কঃ সঞ্চয়পত্রের মুনাফার হার কমাতে একধরনের ভয় জনসাধারণের ভিতরে কাজ করছে। প্রকৃতপক্ষে …