প্রচ্ছদ / প্রচ্ছদ / শীতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় যেসব ফল

শীতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় যেসব ফল

সিএন নিউজ লাইফ স্টাইল ডেস্ক:

করোনার কারণে এ বছর সবাই স্বাস্থ্য নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছেন। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, শীতকালে ফ্লু বা সংক্রমণ আবারও বাড়তে পারে। এজন্য শীতে রোগ প্রতিরোধ বাড়ানো খুবই জরুরি। শীতের সময় এমন বেশ কিছু ফল পাওয়া যায় যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। যেমন-

পেয়ারা: আজকাল সারাবছরই পেয়ারা পাওয়া যায়। এতে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্টস থাকায় এটি সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে এবং কোষকে যে কোনও ধরনের ক্ষয়ক্ষতি থেকে রক্ষা করে। এছাড়াও পেয়ারাতে প্রচুর পরিমাণে ফাইবার থাকায় এটি হৎপিণ্ডকে সুস্থ রাখে। সেই সঙ্গে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ করে।

নাশপাতি: শীতের ফলের মধ্যে অন্যতম হচ্ছে নাশপাতি। খেতে সুস্বাদু এ ফলটি গুণেও অনন্য। এটি অন্ত্রের জন্য খুব ভালো। নাশপাতিতে ভিটামিন ই, সি এর মতো অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য থাকায় এটি শরীরের নানা উপকার করে।

কমলা: কমলা ভিটামিন সি এবং ক্যালসিয়ামের ভালো উৎস। এই ফল শীতে সংক্রমণের ঝুঁকি হ্রাস করে এবং শরীরকে ভিতর থেকে শক্তিশালী করে তোলে।

আপেল: আপেলে পর্যাপ্ত পরিমাণে ফাইবার, ভিটামিন সি এবং ভিটামিন কে থাকায় এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে তোলে। নিয়মিত একটি করে আপেল খেলে শরীর বিভিন্ন ধরনের রোগ থেকে দূরে থাকে।

বেদানা বা ডালিম: বেদানা বা ডালিমে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি থাকায় এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এছাড়া এটি রক্তকে পাতলা করতে ভূমিকা রাখে। নিয়মিত এ ফল খেলে রক্তচাপ কমে, হৃৎপিণ্ডকে সুস্থ থাকে। এছাড়াও ওজন কমাতে এবং ত্বকের জন্যও এ ফলটি বেশ উপকারী।

এছাড়াও চেক করুন

Online Assignment Support and Help – Avoiding Mistakes in Your Mission

Assignment help is now welcome at the hub of prominent and superior assignment writing resources. …