প্রচ্ছদ / অর্থনীতি / সঞ্চয়পত্রের নতুন লভ্যাংশের হার ব্যাখ্যা বিশ্লেষণ

সঞ্চয়পত্রের নতুন লভ্যাংশের হার ব্যাখ্যা বিশ্লেষণ

সিএন নিউজ অর্থনীতি ডেস্কঃ

সঞ্চয়পত্রের মুনাফার হার কমাতে একধরনের ভয় জনসাধারণের ভিতরে কাজ করছে। প্রকৃতপক্ষে নিম্ন আয়ের সঞ্চয়দাতার বা ক্ষুদ্র বিনিয়োগকারীদের জন্য ভয়ের কিছু নেই। মুনাফার হার কমেছে ১৫ লাখ টাকার বেশি বিনিয়োগকারীদের ক্ষেত্রে। ১৫ লাখ টাকার মধ্যে বিনিয়োগকারীদের কোন চিন্তা নেই, মুনাফার হারও কমেনি।

১। নতুন প্রজ্ঞাপন অনুসারে ২১.০৯.২০২১ তারিখের আগে ক্রয় করা সঞ্চয়পত্রের মুনাফার হার অপরিবর্তিত থাকবে।
২। উৎসে কর আগের মতই ৫ লাখ পর্যন্ত ৫% এবং ৫ লাখের উপরে ১০% থাকবে।
৩। ক্রমপুঞ্জীভূত বিনিয়োগে ৯টি সঞ্চয় স্কিম সবগুলোর বিনিয়োগ একত্রে হিসাব হবে। অর্থাৎ সঞ্চয়পত্র, ডাকঘর সঞ্চয় ব্যাংক হিসাব, ওয়েজ আর্নার ও US Dollar Investment বন্ড সবগুলো এক NID তে মোট কত কেনা তা যোগ করা হবে।
৪। মুনাফার হার ১-১৫ লাখ, ১৫-৩০ লাখ, ৩০+ এর ক্ষেত্রে আলাদা আলাদা হবে। যেমন নতুন ৪৫ লাখ টাকার পরিবার সঞ্চয়পত্র ক্রয় করলে ১ থেকে ১৫ লাখের জন্য প্রতি লাখে নীট ৮৬৪ টাকা, ১৫+ থেকে ৩০ লাখের জন্য প্রতি লাখে নীট ৭৮৭.৫ টাকা এবং ৩০+ থেকে ৪৫ লাখের জন্য প্রতি লাখে নীট ৭১২.৫ টাকা পাবেন।
৫। নতুন যারা কিনবেন তাদের মুনাফার হার নির্ধারণে পূর্বে ক্রয়কৃত সঞ্চয়পত্রে সাথে সমন্বয় করা হবে।

উদাহরণ-১
কোন গ্রাহকের ২১.০৯.২০২১ তারিখের আগে ১০ লাখ টাকার পরিবার সঞ্চয়পত্র ক্রয় করা আছে, নতুন করে আরো ১০ লাখ টাকার পরিবার সঞ্চয়পত্র ক্রয় করলে, ৫ লাখ টাকার জন্য প্রতি লাখে নীট ৮৬৪ টাকা (পূর্বের ১০+ নতুন হতে ০৫ লাখ ১-১৫ লাখের মুনাফার স্লাব অনুযায়ী) এবং বাকি ৫ লাখ টাকার জন্য প্রতি লাখে নীট ৭৮৭.৫০ টাকা হারে মুনাফা পাবেন।

উদাহরণ-২
কোন গ্রাহকের ২১.০৯.২০২১ তারিখের আগে ২০ লাখ টাকার পরিবার সঞ্চয়পত্র ক্রয় করা আছে। নতুন করে আরো ১২ লাখ টাকার সঞ্চয়পত্র ক্রয় করলে আগের ২০ লাখ টাকার জন্য পূর্বে মুনাফার হার অনুযায়ী প্রতি লাখে নীট ৮৬৪ টাকা এবং নতুন ১২ লাখ টাকার সাথে পূর্বের ২০ লাখ = ক্রমপুঞ্জীভূত ৩২ লাখ হিসাবে নতুন ১২ লাখের জন্য ৩০ লাখ+ স্লাব অনুযায়ী প্রতি লাখে নীট ৭১২.৫ টাকা হারে মুনাফা পাবেন।

এ নিয়ম যৌথ নামের ক্ষেত্রেও প্রযোজ্য। যৌথ বিনিয়োগের ক্ষেত্রে, যৌথ নামের মোট টাকার অর্ধেক একক বিনিয়োগ হিসেবে ক্রমপুঞ্জীভূত বিনিয়োগে হিসাব করা হবে।

এছাড়াও চেক করুন

টেকসই প্রতিষ্ঠানের স্বীকৃতি পেল ব্যাংক এশিয়া সহ ১০ ব্যাংক

সিএন নিউজ অর্থনীতি ডেস্কঃ বেসরকারি খাতের ১০ ব্যাংক এবং পাঁচ আর্থিক প্রতিষ্ঠানকে ‘টেকসই প্রতিষ্ঠানের’ মর্যাদা …