প্রচ্ছদ / শিক্ষাঙ্গন / ইবিতে আন্তর্জাতিক আরবী ভাষা দিবস উদযাপন

ইবিতে আন্তর্জাতিক আরবী ভাষা দিবস উদযাপন

নিজস্ব প্রতিবেদকঃ
নানা আয়োজনে মধ্যদিয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) আন্তর্জাতিক আরবী ভাষা দিবস-২০১৯ উদযাপন করা হয়েছে।

বুধবার (১৮ ডিসেম্বর) এ দিবস উপলক্ষ্যে আরবী ভাষা ও সাহিত্য বিভাগের আয়োজনে অনুষদ ভবন থেকে এক বর্ণাঢ্য র‍্যালি বের হয়। র‍্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে অনুষদ ভবনে আলোচনা সভায় মিলিত হয়।

আন্তর্জাতিক আরবি ভাষা ও কৃত্রিম বুদ্ধিমত্তার প্রাসঙ্গিকতা প্রতিপাদ্য নিয়ে এক সংক্ষিপ্ত আলোচনাসভা অনুষ্ঠিত হয়। আলোচনাসভায় আরবী ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক ড. মোঃ তোজাম্মেল হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন কলা অনুষদের সাবেক ডিন অধ্যাপক ড. মোঃ রুহুল আমীন।

বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের সভাপতি অধ্যাপক ড. মোঃ ইউসুফ,অধ্যাপক ড. আব্দুল মালেক, অধ্যাপক ড. মোঃ মাহবুবুর রহমান, অধ্যাপক ড. মোঃ আব্দুল মোত্তালিব, অধ্যাপক ড. মোঃ ওবাইদুল ইসলাম, অধ্যাপক ড. মোঃ এ.কে.এম. শামসুল হক সিদ্দিকী, অধ্যাপক ড. মোঃ কামরুল হাসান।

আলোচনাসভার সঞ্চালনা করেন মাস্টার্সের শিক্ষার্থী খালিদ হাসান। আন্তর্জাতিক আরবি ভাষা দিবস উদযাপনের আয়োজক কমিটির আহ্বায়কের দায়িত্ব পালন করেন ইবি আরবী ভাষা ও সাহিত্য বিভাগে ছাত্র-উপদেষ্টা মণ্ডলীর সদস্য অধ্যাপক ড. মোঃ ওবাইদুল ইসলাম।

বক্তারা বলেন, ‘আরবি ভাষা শুধু মাত্র সাহিত্যের ভাষা নয় এটি সমগ্র ভাষার প্রাণ। কারণ এই ভাষা অন্য সকল ভাষার সাথে মিশে আছে। আরবি একটি আন্তর্জাতিক ভাষা এবং জাতিসংঘের দাপ্তরিক ভাষা। এছাড়া আরবি ভাষা মুসলমানদের ধর্মীয় গ্রন্থের ভাষা এবং মৃত্যর পরে পরকালে তাদের ভাষা হবে আরবি।

উল্লেখ্য, ২০১০ সালে জাতিসংঘের ২০১২ সালের অক্টোবরে ইউনেস্কো নির্বাহী পরিষদের বৈঠকের ১৯০ তম অধিবেশনে ১৮ই ডিসেম্বরকে আন্তর্জাতিক আরবী ভাষা দিবস ঘোষণা করা হয় ।

এছাড়াও চেক করুন

যুব রেডক্রিসেন্ট ভিক্টোরিয়া কলেজ শাখার নতুন কমিটি ঘোষণা

মোশারফ হোসেন রায়হানঃ সেচ্ছাসেবী সংগঠন যুব রেডক্রিসেন্ট কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ শাখার নতুন কমিটি গঠন …