প্রচ্ছদ / প্রচ্ছদ / ধর্মীয় অবমাননায় ইবি শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কারের সুপারিশ

ধর্মীয় অবমাননায় ইবি শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কারের সুপারিশ

সিএন নিউজ ইবি প্রতিনিধিঃ

হজরত মুহাম্মদ (সাঃ) এর জন্মভূমি পবিত্র মক্কাকে “তথাকথিত পবিত্র মক্কা” এবং জাতির পিতা হযরত ইব্রাহীম (আঃ) এর পুত্র হযরত ইসমাইল (আঃ) এর স্মৃতিবিজড়িত পবিত্র জমজমের পানিকে “তথাকথিত পবিত্র জমজম” বলে তাচ্ছিল্য করার অভিযোগ উঠেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীর বিরুদ্ধে।

ওই শিক্ষার্থীর নাম সাইফুল্লাহ আল হাদী। সে বিশ্ববিদ্যালয়ের আরবী ভাষা ও সাহিত্য বিভাগের স্নাতক ২০১৬-১৭ শিক্ষাবর্ষের বর্তমানে (তৃতীয় বর্ষের) শিক্ষার্থী।

ধর্মীয় অনূভুতিতে আঘাত করার অভিযোগে তাকে স্থায়ীভাবে বহিষ্কারের সুপারিশ করেছ আরবী ভাষা ও সাহিত্য বিভাগের একাডেমিক কমিটি।

শনিবার (৩১ অক্টোবর) দুপুরে বিভাগের একাডেমিক কমিটির মিটিংয়ে তাকে স্থায়ীভাবে বহিষ্কারের জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে সুপারিশ করা হয়েছে বলে বিভাগীয় সূত্রে জানা যায়।

বিভাগীয় সভাপতি অধ্যাপক ড. মোঃ মোস্তাক আলী বলেন, বিষয়টি খুবই দুঃখজনক ঘটনা। আমাদের নজরে আসলে প্রাথমিকভাবে ঘটনার সত্যতা নিশ্চিত হয়ে জরুরীভাবে একাডেমিক কমিটির মিটিং করেছি। একাডেমিক কমিটির সিদ্ধান্ত মোতাবেক আমরা বিশ্ববিদ্যালয়ের উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে অভিযুক্ত ওই শিক্ষার্থীকে স্থায়ীভাবে বহিষ্কারের জন্য সুপারিশ করেছি। আশা করছি বিশ্ববিদ্যালয় উর্ধ্বতন কর্তৃপক্ষ পরবর্তী ব্যবস্থা গ্রহণ করবেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফ বলেন, বহিষ্কার করার সুপারিশ মেইলে পেয়েছি। উপাচার্য মহোদয়কে জানানো হয়েছে। পরবর্তীতে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

উল্লেখ্য, সাম্প্রতি ফ্রান্স সরকারের পৃষ্ঠপোষকতায় মহানবী হজরত মুহাম্মদ (সঃ) কে নিয়ে ব্যাঙ্গচিত্র কার্টুন প্রদর্শনির মাধ্যমে রাসূল (সঃ) এবং ইসলামকে অবমাননায় প্রতিবাদে মুখর বিশ্ব মুসলিম জাতি। ওই শিক্ষার্থী এ প্রতিবাদের বিরুদ্ধাচারণ করে বিশ্বনবী হযরত মুহাম্মাদ (সাঃ) এর জন্মভূমি পবিত্র মক্কাকে “তথাকথিত পবিত্র মক্কা” এবং জাতির পিতা হযরত ইব্রাহীমের (আঃ) এর পুত্র হযরত ইসমাইল (আঃ) এর স্মৃতিবিজড়িত পবিত্র জমজমের পানিকে “তথাকথিত পবিত্র জমজম” বলে ফেসবুকে গত শুক্রবার পোস্ট করেন। পোস্ট করার পর সন্ধ্যায় বিষয়টি জানাজানি হলে তার শাস্তির দাবি জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিবাদের ঝড় উঠে। এর মাধ্যমে সে একটি প্রতিষ্ঠিত সত্যকে বিদ্রুপ ও তাচ্ছিল্য করেছে এবং মুসলমানদের আবেগ অনুভূতিতে আঘাত হেনেছে বলে দাবি করছে ধর্মপ্রাণ মুসলমানরা।

এছাড়াও চেক করুন

প্রথম ব্যক্তি হিসেবে বঙ্গবন্ধু টানেলে টোল দিলেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদকঃ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলে প্রথম ব্যক্তি হিসেবে টোল দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা …