প্রচ্ছদ / খুলনা / রাজধানীতে বঙ্গবন্ধু স্কয়ার প্রতিষ্ঠার দাবী ইবি উপাচার্যের

রাজধানীতে বঙ্গবন্ধু স্কয়ার প্রতিষ্ঠার দাবী ইবি উপাচার্যের

এম এইচ কবীর, নিজস্ব প্রতিবেদকঃ

বঙ্গবন্ধুর স্মৃতি সংরক্ষণে রাজধানী ঢাকায় বঙ্গবন্ধু স্কয়ার তৈরীর উদ্যোগ নেয়ার আহবান জানিয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) উপাচার্য অধ্যাপক ড. মোঃ হারুন উর রশিদ আসকারী।

বুধবার (২১ আগস্ট) দুপুরে বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে জাতীয় শোকদিবস ও গ্রেনেড হামলা দিবস ২০১৯ উপলক্ষ্যে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ আহবান জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আহবান জানিয়ে ড. রাশিদ আসকারী বলেন, জাতির পিতার দেহ সমাহিত হয়েছে টুঙ্গিপাড়ায় তাঁর প্রিয় গ্রামে। তাঁর স্মৃতি সংরক্ষণের জন্য ঢাকাতে একটা বঙ্গবন্ধু স্কয়ার প্রতিষ্ঠার প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। যেটি বিস্তীর্ণ এলাকা জুড়ে হবে এবং সেখানে তাঁর স্মৃতি সংরক্ষণ করে রাখা হবে। যাতে করে সারা পৃথিবীর মানুষ ঢাকাতে নেমে বঙ্গবন্ধু স্কয়ারে এসে তাঁর পূর্ণ স্মৃতির প্রতি শ্রদ্ধা জানানোর সুযোগ পায়। আর এটির প্রয়োজনীয়তা দেখা দিয়েছে এজন্যই যে, বঙ্গবন্ধু আজ বাংলাদেশ এবং বাঙালি জাতির সম্পদ নয়, বঙ্গবন্ধু এশিয়া, দক্ষিণ এশিয়াসহ সারা পৃথিবীর মুক্তিকামী মানুষের কাছে মহা-সম্পদে পরিণত হয়েছে।

তিনি বলেন, ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তাঁর স্বপরিবারের হত্যাকান্ড আন্তর্জাতিক এবং দেশীয় গভীর ষড়যন্ত্র। ষড়যন্ত্রকারীরা বুঝতে পেরেছিল যে, জীবিত মুজিবের চেয়ে মৃত মুজিব হয়ে উঠবেন অধিক শক্তিশালী। এজন্য ১৫ আগস্টে যাঁরা নিহত হয়েছেন তাঁদের সবাইকে ঢাকা বনানী কবর স্থানে সমাহিত করা হলেও জাতির পিতার লাশটি প্রান্তিক জনপদে তাঁর গ্রামে সমাহিত করা হয়েছিল। যাতে করে পৃথিবীর মানুষ আবেগ প্রকাশের সুযোগ না পায়।

সানগ্লাস জেনারেল যিনি নিহত হন চিটাগংএ, তাকে জনগনের প্রশংসা কুড়ানোর জন্য ওখান থেকে তার দেহাবশেষ নিয়ে এসে রাজধানীতে স্থানান্তরিত করা হয়। তবে তাতে কোন লাভ হয়নি। একটি প্রান্তিক জনপদে লুকিয়ে দাফন করার পরেও সেই মুজিব আজ অতুলনীয় শক্তির উৎস হয়ে দাঁড়িয়েছেন।
তিনি বলেন, ১৫ আগস্ট এবং ২১ আগস্ট একইসূত্রে গাঁথা। ষড়যন্ত্রকারীরা এখনো ষড়যন্ত্র করেই চলেছে। এজন্য স্বাধীনতার স্বপক্ষের শক্তিকে সব সময় এক এবং ঐক্যবদ্ধ থাকতে হবে এ ষড়যন্ত্র মোকাবেলার জন্য।

জাতীয় শোকদিবস ও গ্রেনেড হামলা দিবস ২০১৯ উদ্যাপন কমিটির আহবায়ক ও পরিবহন প্রশাসক প্রফেসর ড. মোঃ রেজওয়ানুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য ড. মোঃ শাহিনুর রহমান এবং ট্রেজারার ড. মোঃ সেলিম তোহা। প্রধান আলোচক ছিলেন ইবি বঙ্গবন্ধু চেয়ার প্রফেসর প্রফেসর শামসুজ্জামান খান। স্বাগত বক্তব্য রাখেন রেজিস্ট্রার (ভার:) এস এম আব্দুল লতিফ।

এছাড়াও চেক করুন

প্রথম ব্যক্তি হিসেবে বঙ্গবন্ধু টানেলে টোল দিলেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদকঃ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলে প্রথম ব্যক্তি হিসেবে টোল দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *